স্মৃতিমেদুর বাণী বসু, শংকরও পিঠে খাওয়ার গল্প শােনালেন শীর্ষেন্দু

চিরঘুমে সাহিত্যিক বুদ্ধদেব গুহ।তাঁর প্রয়াণে শােকবিহুল সাহিত্য জগৎ।প্রখ্যাত সাহিত্যিকের প্রয়াণে শােকপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | August 31, 2021 12:38 pm

সাহিত্যিক বুদ্ধদেব গুহ (ছবিঃএসএনএস)

চিরঘুমে সাহিত্যিক বুদ্ধদেব গুহ। তাঁর প্রয়াণে শােকবিহুল সাহিত্য ও বিনােদন জগৎ। প্রখ্যাত সাহিত্যিকের প্রয়াণে শােকপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, বুদ্ধদেব গুহর প্রয়াণে সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি হল।

আমি বুদ্ধদেব গুহর আত্মীয় পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি। কিছুদিন আগেই স্ত্রীকে হারিয়েছেন শীর্ষেন্দু মুখােপাধ্যায়। এবার হারালেন প্রিয় বন্ধুকে। লালা বলে ডাকতেন বুদ্ধদেব গুহকে। তাঁর এভাবে চলে যাওয়া কিছুতেই মেনে নিতে পারছেন না।

পৌষমাসে আমার বাড়িতে পিঠে খেতে আসত, বলেন প্রখ্যাত সাহিত্যিক। করােনাকালের আগেও বুদ্ধদেব গুহর সঙ্গে নিয়মিত যােগাযােগ ছিল বাণী বসুর। তাঁর মতাে বর্ণময়, মজলিসি মানুষ আর দেখেননি। তিনি জানান, কোভিডের কোপে পড়ে অনেক ভুগতে হয়েছিল সাহিত্যিককে।

শেষের দিনগুলােতে কোনও কিছুই করতে পারতেন না। এনিয়ে আক্ষেপ ছিল তাঁর মনে। কিছুদিন আগেও বুদ্ধদেব গুহর সঙ্গে কথা বলেছিলেন শংকর। ৮৫ বছরের সাহিত্যিকের প্রয়াণের খবর যেন বিশ্বাসই করতে পারছেন না। বুদ্ধদেববাবুর চলে যাওয়া বাংলার সাহিত্য জগতের অপূরণীয় ক্ষতি বলে মনে করেন তিনি।

ঋজুদাকে নিয়ে কোয়েলের কাছে চলে গেলেন আপনি ভালাে থাকবেন বুদ্ধদেব গুহ, টুইটারে লেখেন পরমব্রত চট্টোপাধ্যায়।

আবির চট্টোপাধ্যায় লেখেন, সুখ নেইকো মনে নাকছাবিটি হারিয়ে গেছে হলুদ বনে বনে। ভাল থাকবেন। প্রণাম নেনে। আবার নক্ষত্র পতন সাহিত্যে। তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। লেখেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।