পরিযায়ী শ্রমিকদের জন্য ‘শ্রমিক আবাসন’ হবে: ফিরহাদ

রাজ্যের আবাসন দফতরের দায়িত্ব নেওয়ার পরই পরিযায়ী শ্রমিক বা ঠিকা শ্রমিকদের জন্য পৃথক আবাসন তৈরি হবে বলে জানালেন মন্ত্রী ফিরহাদ হাকিম।

Written by SNS Kolkata | May 14, 2021 6:07 pm

ফিরহাদ হাকিম (File Photo: IANS)

রাজ্যের আবাসন দফতরের দায়িত্ব নেওয়ার পরই পরিযায়ী শ্রমিক বা ঠিকা শ্রমিকদের জন্য পৃথক আবাসন তৈরি হবে বলে জানালেন মন্ত্রী ফিরহাদ হাকিম। সেই উদ্দেশে ইতিমধ্যেই জমি খোঁজা শুরু হয়ে গিয়েছে।

রেলমন্ত্রক এবং বন্দর কর্তৃপক্ষের কাছেও জমি চেয়ে অনুরােধ করেছে রাজ্য সরকার। বুধবার আবাসন দফতরের দায়িত্ব নেওয়ার পর ফিরহাদ হাকিম জানান, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে শ্রমিকদের এনে ঠিকাদার সংস্থাগুলি ফুটপাথে ঝুপড়ি তৈরি করে তাদের থাকার ব্যবস্থা করে।

এবার আবাসন দফতর এই শ্রমিকদের জন্য স্থায়ী শ্রমিক আবাসন তৈরি করতে চায়। এই আবাসন গুলি ঠিকাদারি সংস্থাগুলিকেই ভাড়া দেওয়া হবে। তারাই নিজেদের অধীনে থাকা শ্রমিকদের ওই আবাসনগুলিতে রাখবে।

আবার কাজ শেষ হলে আবাসনগুলি মন্ত্রকের অধীনে তুলে দেবে। এক্ষেত্রে ভাড়া ঠিকাদারি সংস্থাকেই দিতে হবে। মন্ত্রী আরও জানিয়েছেন, কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায় অত্যন্ত কম ভাড়ায় বহু মানুষ বসবাস করছেন।

এই আবাসনগুলির ভাড়া এতটাই কম যে, সেগুলির রক্ষণাবেক্ষণেও সমস্যায় পড়তে হচ্ছে তাই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, এই বাড়ি গুলি অত্যন্ত কম টাকায় বাসিন্দাদেরই বিক্রি করে দেওয়া হবে, যার ফলে তারাই নিজেদের মতাে করে বাড়ি গুলির রক্ষণাবেক্ষণ করবেন। পাশাপাশি রাজ্যের বিভিন্ন সরকারি বাজারকেও ঢেলে সাজানাের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।