রাজ্যপালকে ‘বুড়ো’ বলে কটাক্ষ ফিরহাদের

আবারও রাজ্য রাজ্যপালের সংঘাত বাধল। কলকাতাকে অপমান করা নিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়কে তুলোধনা করলেন পুরসভার মেয়র তথা পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম।

Written by SNS Kolkata | June 25, 2022 11:28 am

আবারও রাজ্য রাজ্যপালের সংঘাত বাধল। কলকাতাকে অপমান করা নিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়কে তুলোধনা করলেন পুরসভার মেয়র তথা পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম।

রাজ্য-রাজ্যপালের সংঘাত কোনও নতুন বিষয় নয়। যবে থেকে তিনি রাজ্যপালের দায়িত্ব কাঁধে নিয়েছেন,তখন থেকেই কোনও না কোনও ইস্যুতে সুর ছড়িয়েছেন জগদীপ ধনখড়।

টুইটারে বিদ্ধ করেছেন রাজ্য সরকারকে। পাল্টা টুইট করে জবাবও দিয়েছে রাজ্য। তবে এবার রাজ্যপাল মাত্রা ছড়িয়ে অপমান কলকাতাকে করেছেন বলে অভিযোগ রাজ্যের।

অভিযোগ উঠেছে ,সম্প্রতি রাজ্যপাল কলকাতাকে ‘সিটি অফ রিটায়ার্ড পার্সনস ‘ বলে কটাক্ষ করেন। এবার তারই প্রতিক্রিয়া দিতে গিয়ে রাজ্যপালের উপর ক্ষোভ উগড়ে দিয়েছেন ফিরহাদ।

এমনকী, রাজ্যপালকে বুড়ো বলে সম্বোধন করতেও ছাড়েননি তিনি। রাজ্যপালের ওই আপত্তিকর মন্তব্যের প্রতিক্রিয়া দিতে গিয়ে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করেন ফিরহাদ।

তিনি ব্যঙ্গাত্মক সুরে বলেন,‘আমি রাজ্যপাল সাহেবকে ধন্যবাদ জানাই যে, তিনি অবসর জীবনে শান্তিতে রাজভবনে কাটাচ্ছেন।

রাজ্যপালের তো অন্য কোনও কাজ নেই। তাঁদের রাজভবনে পাঠিয়ে দেওয়া হয়। থাকো, খাও-দাও আর ঘুমাও। তাই তাঁর নিজের জীবন মানে তো সবার জীবন নয়।আমরা কলকাতায় জন্মেছি, বড় হয়েছি। সম্ভবত মৃত্যুও কলকাতাতেই হবে।

ফিরহাদ প্রশ্ন তোলেন , ‘আমাদের কলকাতাকে এভাবে অপমান করার অধিকার তাঁকে কে দিল?’

তিনি আরও বলেন,’আমরা কলকাতার মানুষ। কলকাতাকে ‘সিটি অফ জয় ‘(আনন্দের শহর) হিসাবেই দেখি।’

এখানে না থেমে তিনি আরও বলেন, ‘আমরা খেলা, মেলা, কৃষ্টি, সংস্কৃতি সব নিয়ে আনন্দ করি। আমরা কীভাবে আনন্দ করি তা কি উনি দেখেছেন? ’

আনন্দ হৃদয় থেকে আসে। যার মনটাই বুড়ো হয়ে গিয়েছে, তিনি কারোর আনন্দ কীভাবে দেখবেন?’

এরপর ফিরহাদ রাজ্যপালকে কটাক্ষ করে বলেন,’যার হৃদয়ের মধ্যে অপসংস্কৃতি ঢুকেছে, যার মনে শুধুই হিংসা তিনি আনন্দ দেখতে পাবেন না।’