অস্ত্র হাতে বিজয় উৎসব

আশরফ গনির প্রেসিডেন্ট থাকাকালীন এই সুন্দর সােফা সেটের উপর বসে বিদেশি প্রতিনিধিদের সঙ্গে প্রায়ই আলােচনা করতেন। কিন্তু রবিবার ছবিটা এক মুহূর্তে বদলে গেল।

Written by SNS Kabul | August 17, 2021 8:01 pm

প্রতিনিধিত্বমূলক ছবি (Photo: IANS)

আশরফ গনির প্রেসিডেন্ট থাকাকালীন এই সুন্দর সােফা সেটের উপর বসে বিদেশি প্রতিনিধিদের সঙ্গে প্রায়ই আলােচনা করতেন। কিন্তু রবিবার ছবিটা এক মুহূর্তে বদলে গেল। সেই সােফার উপর পা তুলে বসে এক তালিবান কম্যান্ডার।

কাবুলে আফগান প্রেসিডেন্টের সরকারি বাসভবনে বিশাল লন আর পাবলিক হলে ক্লান্ত তালিবানি যােদ্ধারা। বিশ্রাম নিচ্ছে কেউ চেয়ারে, কেউ সসাফায়, কেউ বা গালিচার উপর বসে রয়েছে। তাদের হাতে অত্যাধুনিক সব আগ্নেয়াস্ত্র।

পশ্চিম এশিয়ার একটি সংবাদমাধ্যম আফগান প্রেসিডেন্টের বাসভবনের ছবি প্রকাশ্যে এনেছেন। তাতে দেখা যাচ্ছে তালিবানের উৎসবের বেশকিছু ভিডিও ফুটেজ। গনির প্রাসাদে চলছে তালিবানদের বিজয়ােৎসব।

উনবিংশ শতকে আফগান শাসক আবদুর রহমান খানের জমানায় তৈরি ‘আর্গ’ নামের এই প্রাসাদ পরবর্তী সময়ে আফগান প্রেসিডেন্টের সরকারি বাসভবনে পরিণত হয়। প্রায় ৮৩ একর জমির উপর এই প্রাসাদটি গড়ে ওঠে।

প্রশিক্ষণপ্রাপ্ত হাজার খানেক সেনা এই প্রাসাদের নিরাপত্তার দায়িত্বে ছিলেন। কিন্তু গনি দেশ ছাড়ার পর সেই বাহিনীও উধাও। ফলে কার্যত তালিবান বাহিনী বিনা বাধায় আফগান প্রেসিডেন্টের প্রাসাদের দখল নেয়।