বেআইনি অস্ত্র উদ্ধারে পুলিশকে ১০ দিন সময় দিলেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ পাওয়ামাত্র নড়েচড়ে বসল পুলিশ। ডি জি এবং আই জি পি-র নির্দেশে আগামী ১০ দিন বিশেষ অপারেশন চালানো হবে।

Written by SNS Kolkata | March 25, 2022 2:07 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ পাওয়ামাত্র নড়েচড়ে বসল পুলিশ। ডি জি এবং আই জি পি-র নির্দেশে আগামী ১০ দিন বিশেষ অপারেশন চালানো হবে। রামপুরহাটকাণ্ডের প্রেক্ষাপটে মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন, যাতে রাজ্যজুড়ে বিশেষ অভিযান চালু করে পুলিশ।

বাংলায় আইনের শাসন বজায় রাখার জন্য পুলিশকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার নোটিশ জারি করে ওই নির্দেশ দেওয়া হয় রাজ্যে বেআইনি অস্ত্রের কারবার রুখতে ওই বিশেষ তল্লাশি চালানো হবে।

এছাড়াও রাজ্যের কোথাও রাজনৈতিক দ্বন্দ্ব এবং গোষ্ঠীদ্বন্দু চলছে কিনা তার খোঁজ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত পুলিশ কমিশনার এবং পুলিশ সুপারদের ওই বিশেষ অভিযানে অংশ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

রেঞ্জ ডি আই জি এবং জোনাল আই জি ও এ ডি জি-দের উদ্যোগ নিয়ে গোটা বিষয়টির উপর নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশ কমিশনার পুলিশ সুপার এবং রেঞ্জ ডি আই জি ও জোনাল আই জি-এ ডি জি-কে আলাদা করে রিপোর্ট পেশ করতে বলা হয়েছে ওই নোটিশে।

ডি আই ও-দের বলা হয়েছে যাতে তাঁরা কোন ওয়ার্ড কতটা সংবেদনশীল সে সম্পর্কে খোঁজ নেন। ঝুঁকি রয়েছে কিনা বিবেচনা করে এ, বি কিংবা সি চিহ্নিত করতে বলা হয়েছে। কোনওভাবেই যাতে হিংসা না ছড়ায়, তাই ওই নির্দেশ দেওয়া হয়েছে।

থানাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী দু’দিনের মধ্যেই এলাকার সক্রিয় গুন্ডাদের বিরুদ্ধে সি আর পি সি-র ১০৭, ১০৯, ১১০ ধারায় মামলা রুজু করতে।

পুলিশ কমিশনার ও সুপাররা প্রতিটি থানার ওসি বা আই সি র কাছ থেকে বিশেষ অভিযান সংক্রান্ত রিপোর্ট নেবেন।

কমিশনার, রেঞ্জ ডিআইজি এবং জোনাল আই জি ও এডিজি-রা দায়িত্বপ্রাপ্ত জেলার অপরাধ সংক্রান্ত রিপোর্ট তৈরি করবেন। গুন্ডাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে তারও রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে আগামী ১০ দিনের মধ্যে।