চিনের বন্দিশিবিরে ধর্ষণের শিকার উইঘুর মহিলারা, উদ্বেগ প্রকাশ আমেরিকার

চিনের শিনজিয়াং প্রদেশে উইঘুর ও অন্যান্য মুসলিম জনগােষ্ঠীর ওপর জুলুমের অভিযােগ পশ্চিমী দুনিয়া বহুদিন ধরেই করে আসছে।

Written by SNS Washington | February 5, 2021 6:33 pm

প্রতীকী ছবি (Photo: Twitter | @CUyghurs)

চিনের শিনজিয়াং প্রদেশে উইঘুর ও অন্যান্য মুসলিম জনগােষ্ঠীর ওপর জুলুমের অভিযােগ পশ্চিমী দুনিয়া বহুদিন ধরেই করে আসছে। ঠিক সেভাবেই গতকাল বিবিসি’র একটি প্রতিবেদনে দাবি করা হয়, বন্দিশিবিরে থাকা মুসলিম মহিলাদের পরিকল্পনা করে ধর্ষণ ও যৌন নির্যাতন চালাচ্ছে চিন।

সেই রিপাের্টকে সামনে তুলে ধরে ফের উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। এর আগেও শােনা গিয়েছিল, মুসলিম মহিলাদের জোর করে অপারেশন করে বন্ধ্যা করে দেওয়া হচ্ছে কিংবা গর্ভপাত করানাে হচ্ছে। ফের সামনে এসেছে নির্যাতনের করুণ ও মর্মান্তিক ছবি। 

এই অভিযােগের প্রতিক্রিয়ায় চিনকে একহাত নিয়েছে আমেরিকা। মার্কিন মুখপাত্রের অভিযােগ, চিনে নিয়মিতই মানবাধিকারকে খুন করা হচ্ছে। তার কথা এমন নৃশংতা বিকেকে ধাক্কা দেয়। এর পরিণাম অবশ্যই গুরুতর হবে বলে দাবি করেন তিনি। যদিও কেমন পরিণামের কথা বলতে চাইছেন, তা স্পষ্ট কর্নেনি তিনি। তবে আমেরিকা যে চিনের এই নির্যাতনের বিরুদ্ধে সম্মিলিত প্রতিবাদে অংশীদার হবে তা পরিষ্কার করে দিয়েছেন ওই মুখপাত্র। 

চিন অবশ্য তাদের বিরুদ্ধে ওঠা অভিযােগ সম্পূর্ণ অস্বীকার করেছে। বেজিংয়ে বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বিবিসি’র রিপাের্টকে সম্পূর্ণ ভিত্তিহীন বলে দাবি করেছেন। তার আরও দাবি, যাদের সাক্ষাৎকার ওই রিপাের্টে উদ্ধৃত করা হয়েছে তারা সকলেই অভিনয় করে বানিয়ে কথা বলছেন।