পিওকে ছেড়ে দিক পাকিস্তান, ইসলামাবাদ থেকে ইঙ্গিত দিলেন রাষ্ট্রসংঘের মহাসচিব

ইসলামাবাদে বসেই পাকিস্তান প্রসঙ্গে বিস্ফোরক মন্তব্য করলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন পাকিস্তানের উচিত পিওকে’র দখল ছেড়ে দেওয়া।

Written by SNS Islamabad | February 20, 2020 4:57 pm

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস। (Photo: IANS)

ইসলামাবাদে বসেই পাকিস্তান প্রসঙ্গে বিস্ফোরক মন্তব্য করলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন পাকিস্তানের উচিত পিওকে’র দখল ছেড়ে দেওয়া। গুতেরেসের এই মন্তব্যে স্পষ্ট হয়ে গিয়েছে পিওকে পাকিস্তানের অংশ নয়। তারা সেটা দখল করে রেখে।

পাকিস্তানের উচিত পিওকের দখল ছেড়ে দেওয়া। ইসলামাবাদে বসে এমনই মন্তব্যে করেছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আশেনিও গুতেরেস। পাকিস্তান যে এলাকাকে নিজেদের দেশের অংশ বলে দাবি করে থাকে সেটা যে আসলে তারা দখল করে রয়েছে গুতেরেসের এই মর্য তা স্পষ্ট হয়ে গিয়েছে।

কাশ্মীরের বাসিন্দাদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ গুরুত্ব দিয়ে বিবেচনা করবে বলে জানিয়েছেন তিনি। কাশ্মীর ইস্যুতে যে প্রস্তাব নিরাপত্তা পরিষদ নিয়েছে সেটা কার্যকর করা হবে বলে জানিয়েছেন তিনি। এপ্রিলে এই প্রস্তাব গ্রহন করেছিল নিরাপত্তা পরিষদ। তাতে বলা হয়েছিল কাশ্মীরের বাসিন্দাদের মানবাধিকার এবং কাশ্মীরের স্বাধীনতার বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে।

তিন দিনে পাকিস্তান সফরে গিয়েছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব। সেখানে তিনি কাৰ্তারপুরে গুরুদ্বারও পরিদর্শন করেছেন। এছাড়া পাকিস্তানে আফগান রিফিউজিদের নিয়ে একটি সম্মেলনে যােগ দেন তিনি। সেখানেই কাশ্মীর ইস্যুতে প্রশ্ন করা হয়েছিল তাঁকে। ভারত-পাকিস্তান এই নিয়ে আলােচনা বসছে না অভিযােগ করে অসম্মেয় প্রকাশ করেছেন তিনি। তিনি জানিয়েছেন রাষ্ট্রপুঞ্জের বাহিনীর কাছে খবর রয়েছে ভারতে সীমান্তে হামলা চালানাের চেষ্টা চালানাে হচ্ছে।