শীঘ্রই ভ্রমণ ভিসা চালু হচ্ছে, তবে আকাশপথে

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, করোনার মধ্যে ভ্রমণ শুরু করতে ভিসা চালু করা হবে। আপাতত সংক্ষিপ্ত ভিসা দেওয়া হবে।

Written by বাসুদেব ধর Dhaka | November 10, 2021 6:09 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, করোনার মধ্যে ভ্রমণ শুরু করতে ভিসা চালু করা হবে। আপাতত সংক্ষিপ্ত ভিসা দেওয়া হবে। আগামি ১৫ নভেম্বর থেকে আকাশপথে ভারতের পর্যটন ভিসা চালু হবে। ১২০ দিনের জন্য ভিসা দেওয়া হবে।

পর্যটকেরা এক ভ্রমণে ৩০ দিন ভারতে অবস্থান করতে পারবেন। আজ মঙ্গলবার সকাল সাড়ে সাতটার দিকে সস্ত্রীক ভারতে যাওয়ার সময় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী এসব কথা বলেন।

তিনি বলেন, এখনো করোনার প্রভাব পুরোপুরি শেষ হয়ে যায়নি। তাই আকাশপথে ভ্রমণের জন্য ভিসা দেওয়া হবে। এ প্রক্রিয়া ধীরে ধীরে চালু করা হবে। পর্যায়ক্রমে সড়ক ও রেলপথে ভিসা চালু করা হবে। সব স্বাভাবিক হলে ভ্রমণ আরও সহজ হবে।

এক প্রশ্নের জবাবে বিক্রম দোরাইস্বামী আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণের সমস্যার বিষয়ে বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠানের অর্থ পরিশোধের জটিলতা থাকায় কাজ আপাতত বন্ধ রয়েছে। তবে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে এ নিয়ে আলোচনা চলছে।

দ্রুততম সময়ের মধ্যে এ সমস্যা সমাধান হবে বলে তিনি আশা প্রকাশ করেন। এ সপ্তাহের মধ্যেই একটি দল বাংলাদেশে আসবে। আগামি বছরই এ প্রকল্পের নির্মাণকাজ শেষ হবে।