ক্লান্ত সৈনিকদের বাঁচাতে শীঘ্রই যুদ্ধ বিরতি ঘোষণা করতে পারে রাশিয়া, দাবি ব্রিটিশ গোয়েন্দা সংস্থার

প্রায় ৫ মাস হতে চলেছি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। বিশ্বের নানা মদদে রাশিয়াকে প্রতিহত করে চলেছে ইউক্রেন। কিছুতেই পড়শি দেশটিকে বাগে আনতে পারছে না রুশ সেনা।

Written by SNS Russia | July 23, 2022 2:57 pm

Ukrainian President Volodymyr Zelensky addressed G7( https://www.facebook.com/zelenskiy.official/videos/1211736476236426)

প্রায় ৫ মাস হতে চলেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। বিশ্বের নানা মদদে রাশিয়াকে প্রতিহত করে চলেছে ইউক্রেন। কিছুতেই পড়শি দেশটিকে বাগে আনতে পারছে না রুশ সেনা। দম ফুরিয়েছে রাশিয়ান সৈন্যের।

প্রচুর ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়ে শীঘ্রই যুদ্ধবিরতি ঘোষণা করতে পারে রাশিয়া। আর সেই সুযোগেই পালটা হামলার পরিকল্পনা রয়েছে ইউক্রেনের।

এমনটাই দাবি করেছে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই-১৬ প্রধান রিচার্ড মুর।

আমেরিকার কলারাডোয় নিরাপত্তা বিষয়ক এসপেন সিকিউরিটি ফোরাম-এর সম্মেলনে হাজির ছিলেন এমআই১৬-এর প্রধান রিচার্ড মুর।

সেখানে তিনি বলেন, “ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে সরাতে চেয়েছিল রাশিয়া । সেই লক্ষ্য পূরণ হয়নি। এটা পুতিন বাহিনীর বিরাট বড় ব্যর্থতা।

আমার মনে হয় যে পুতিনের বাহিনীর দম ফুরিয়ে আসার জোগাড় হয়েছে। এটাও মনে হয় যে আগামী কয়েক সপ্তাহে ইউক্রেনে সেনা পাঠাতে অসুবিধায় পড়বে রাশিয়া।

 

উল্লেখ্য, ফেব্রুয়ারির ২৪ তারিখ ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। কিন্তু এখনও কিয়েভ দখল করতে পারেনি তারা।

লড়াইয়ে কয়েক হাজার সেনা ও বিপুল অস্ত্র খুইয়ে গত এপ্রিলে সামরিক অভিযানের প্রথম পর্বে ইতি টানার কথা ঘোষণা করে রাশিয়া। পাশাপাশি, দোনবাস অঞ্চলে অভিযান তীব্র করে তোলে পুতিনের বাহিনী।

ইতিমধ্যে মারিওপোল দখল করে ফেলেছে রুশ ফৌজ। দোনবাসে ইউক্রেনের শেষ ঘাঁটি সেভেরদোনেৎস্কও দখল করেছে পুতিন বাহিনী। কিন্তু এই যুদ্ধে তাদের বিস্তর ক্ষতি হয়েছে বলে খবর।

সম্প্রতি আমেরিকা দাবি করেছে যে, ইউক্রেনের সঙ্গে যুদ্ধে মৃত্যু হয়েছে অন্তত ১৫ হাজার রুশ সেনার। আহত কমপক্ষে আরও ৪৫ হাজার।