সোয়াইন-ফ্লু নিয়ে ফের সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা তথা ‘হু’

Written by SNS February 16, 2024 5:58 pm

জেনেভা, ১৬ ফেব্রুয়ারি –  সোয়াইন-ফ্লু নিয়ে ফের সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা তথা ‘হু’। স্পেনে সম্প্রতি এক ব‌্যক্তির এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর মেলে।  সেই খবর হু-এর নজরে আসে চলতি বছরের ২৯ জানুয়ারি। স্পেনের স্বাস্থ‌্য আধিকারিকরা এই তথ‌্য হু-এর নজরে আনেন। এই নিয়ে স্পেনে তিন জন ইনফ্লুয়েঞ্জা এইচওয়ানএনওয়ান তথা সোয়াইন ফ্লু-এ ভাইরাসে আক্রান্ত হলেন। 

সোয়াইন-ফ্লু সংক্রমণের খবরের পরিপ্রেক্ষিতে হু জানিয়েছে আক্রান্ত ব‌্যক্তি একজন প্রাপ্তবয়স্ক পুরুষ। তিনি স্পেনের লেইডা প্রদেশের একটি শূকর পালনকেন্দ্র তথা খামারে কাজ করেন। স‌্যাম্পল টেস্টিং এবং জিনোম সিকোয়েন্সিং করে তাঁর সংক্রমণ পজিটিভ সাব‌্যস্ত হয়েছে। আরও জানা গিয়েছে যে, ওই ব‌্যক্তি বর্তমানে সম্পূর্ণ সুস্থ। জ্বর, কাশি এবং শরীরে অস্বস্তির মতো উপসর্গ ছিল তাঁর।

তবে হু-য়ের তরফে সতর্কতা জারি করা হলেও আতঙ্কের কোন কারণ নেই বলে জানিয়েছে বিশেষজ্ঞ মহল। স্বাস্থ্যবিধি মেনে সতর্কতা  নিলেই এই ভাইরাসের থাবা থেকে দূরে থাকতে পারেন আমজনতা। তবে অন্যান্য ফ্লুয়ের মতোই উপসর্গ দেখা যায় সোয়াইন ফ্লুতেও। তাই অসুস্থ হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

ইন্টারন‌্যাশনাল হেলথ রেগুলেশনস, ২০০৫-এর তথ‌্য অনুযায়ী, ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাস সংক্রমণের ঘটনা জনস্বাস্থ্যে বিপুল প্রভাব ফেলতে পারে । ফলে এই ধরনের ঘটনা ঘটলে নিয়মমাফিক তা দ্রুত হু-র নজরে আনা প্রয়োজন ।