পঞ্জশির দখলের মিথ্যে খবর ছড়াচ্ছে পাক সংবাদ মাধ্যম

শুক্রবার রাতে পঞ্জশির দখলের কথা ঘােষণা করে তালিবানরা। আফগানিস্তানে পুরােপুরি নিয়ন্ত্রণ তালিবানদের হাতে চলে আসায় শুরু হয়ে যায় বিজয়ােৎসবও।

Written by SNS Kabul | September 6, 2021 10:56 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

পঞ্জশির দখল করে নিয়েছে তালিবানরা। শুক্রবার রাতে পঞ্জশির দখলের কথা ঘােষণা করে তালিবানরা। আফগানিস্তানে পুরােপুরি নিয়ন্ত্রণ তালিবানদের হাতে চলে আসায় শুরু হয়ে যায় বিজয়ােৎসবও। শনিবার পাক সংবাদ মাধ্যমগুলিতে এই খবর ফলাও করে প্রচার করা হয়।

বলা হয়, আফগানিস্তানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরল্লা সালেহ পশির ছেড়ে বিদেশে পালিয়ে গেছেন বলে দাবি করা হয় পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যমে। শনিবার সকালে পঞ্জশিরে তালিবান দখলদারি সম্ভব হয়নি বলে সাফ জানিয়ে দেওয়া হয় নর্দান অ্যালায়েন্সের নেতা সালের তরফে।

তিনি বলেন, আমি যােদ্ধাদের সঙ্গেই রয়েছি। পরিস্থিতির মােকাবিলার চেষ্টা করছি। উল্লেখ্য, মাসুদের বাবা আহমেদ শাহ মাসুদ প্রায় আড়াই দশক আগে প্রতিষ্ঠা করেছিলেন তালিবান বিরােধী নর্দান অ্যালায়েন্স। অনেক চেষ্টা করেও সেই সময় তালিবানরা পারেনি পঞ্জশির দখল করতে।

২০০১-এ টুইন টাওয়ার হামলার কয়েকদিন আগে সাংবাদিকের ছদ্মবেশে আলকায়দার মানব বােমা হামলায় মাসুদের বাবা নিহত হন। এবার মাসুদের ছেলে আফগানিস্তানে তালিবানদের কঠিন প্রতিরােধের মুখে ফেলে দিয়েছে।

প্রায় গােটা আফগানিস্তান তালিবানরা দখল করে ফেললেও পঞ্জশির তাদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। শেষ পাওয়া খবর অনুযায়ী পশির দখল পাওয়ার জন্য তালিবান এবং নর্দান অ্যালায়েন্সের মধ্যে শুরু হয়েছে মরণবাঁচন লড়াই।