ইউক্রেনের উপর রাশিয়ার হামলা ,প্রাণ হারিয়েছেন ২ ফরাসি স্বেচ্ছাসেবী

Written by SNS February 3, 2024 7:34 pm

ইউক্রেন, ৩ ফেব্রুয়ারি – ফের ইউক্রেনের উপর হামলা রাশিয়ার, যার জেরে প্রাণ হারিয়েছেন ২ ফরাসি স্বেচ্ছাসেবী। এই নিয়ে চরম ক্ষোভ জানালেন  ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মস্কোর এই আক্রমণকে ‘কাপুরুষের’ হামলা বলে তোপ দাগেন তিনি। গত কয়েকমাসে ইউক্রেনে ফের আক্রমণের ধার বাড়িয়েছে রুশ ফৌজ। পাল্টা জবাব দিয়েছে ইউক্রেন সেনাও।

বিবিসি সূত্রে খবর, বৃহস্পতিবার সারারাত ইউক্রেনের বেরিসলাভ শহরে ড্রোন হামলা চালায় রাশিয়া। এই হামলায় মৃত্যু হয় দুই বিদেশি নাগরিকের, আহত হন ৬ জন। জানা যায় মৃত দুজন স্বেচ্ছাসেবী, ফ্রান্সের নাগরিক। তাঁরা সাধারণ মানুষকে সাহায্য করার জন্য কাজ করতেন। এর পরই ক্ষোভে ফেটে পড়েন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। তিনি ওই দুজনের মৃত্যুর খবর নিশ্চিত করার পর  এক্স হ্যান্ডেলে লেখেন, ‘যাঁরা সাধারণ মানুষের সেবায় প্রতিনিয়ত কাজ করছেন তাঁদের প্রতি আমার সংহতি বজায় থাকবে।’ পাশাপাশি তিনি তীব্র নিন্দা করে বলেন, ইউক্রেনে রাশিয়ার এই হামলা ‘কাপুরুষের’ মতো পদক্ষেপ।

পরে ফ্রান্সের বিদেশমন্ত্রী স্টিফেন সেজোর্ন জানান, “আহতদের মধ্যে তিনজন ফরাসি নাগরিকও রয়েছেন। রাশিয়াকে এই অপরাধ ও বর্বতার জবাব দিতেই হবে।” রাশিয়ার এই হামলা নিয়ে এক্স হ্যান্ডেলে ক্ষোভ উগরে দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি জানিয়েছেন, “রাশিয়ার জঙ্গিরা কোনও সীমানা, জাতি মানে না। সাহসী ফরাসি স্বেচ্ছাসেবীরা মানুষের  জন্য কাজ করে গিয়েছেন। তাঁদের এই কাজের জন্য আমরা চিরকাল কৃতজ্ঞ থাকব।” ২০২২ সালে রাশিয়ার সামরিক অভিযান শুরু করার পর থেকে বেশ কিছু বিদেশী স্বেচ্ছাসেবী ইউক্রেনে প্রাণ হারিয়েছেন।

উল্লেখ্য, দুবছর পূর্ণ হবে রাশিয়া ও ইউক্রেনের রক্তক্ষয়ী সংঘাতের। জারি রয়েছে মৃত্যু মিছিল। এখনও এই যুদ্ধের কোনও রফাসূত্র পাওয়া যায়নি।