আবিষ্কারের স্বীকৃতিতে ৩ বিজ্ঞানীকে নােবেল

ক্রনিক হেপাটাইটিসের কারণ জানা, হেপাটাইটিস-সি সংক্রমণ চিহ্নিত করার জন্য রক্ত পরীক্ষা এবং সম্ভাব্য ওষুধ আবিষ্কারের ক্ষেত্রে নতুন দিগন্ত খুলে দিল।

Written by SNS Stockholm | October 6, 2020 9:40 pm

মার্কিন বিজ্ঞানী হর্ভে জে অলটার ও চার্লস এম রাইস, ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হাউটন। (Photo: Twitter/@NobelPrize)

‘হেপাটাইটিস-সি’ নামে নতুন ভাইরাসের সন্ধান দিয়ে মার্কিন বিজ্ঞানী হর্ভে জে অলটার ও চার্লস এম রাইসের সঙ্গে ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হাউটন এই পুরস্কার পেয়েছেন বলে সােমবার ঘোষণা করেছে নােবেল কমিটি। 

লিভার সিরােসিস ও লিভার ক্যান্সারের অন্যতম কারণ এই হেপাটাইটিস-সি ভাইরাস আবিষ্কার করে বিশ্বে রক্তবাহিত রোগের বিরুদ্ধে লড়াইয়ে উল্লেখযােগ্য অবদানের জন্যই পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানাে হয়েছে। 

এই তিন বিজ্ঞানীকেই এবার নােবেল পুরস্কারের জন্য বেছে নেওয়ার কারণ হিসেবে নােবেল কমিটি জানিয়েছে, হেপাটাইটিস-এ এবং বি ভাইরাস আবিস্কার ছিল গুরুত্বপূর্ণ অগ্রগতি।

এই দুটি ভাইরাসের সংক্রমণের পরীক্ষা ও চিকিৎসা পদ্ধতি থাকলেও অনেক ক্ষেত্রেই রক্তবাহিত এক প্রকারের হেপাটাইটিসের ব্যাখ্যা মিলত না চিকিৎসক থেকে বিজ্ঞানীদের কাছে। হেপাটাইটিস-সি সেই কারণ উত্তর দিয়েছে।

ক্রনিক হেপাটাইটিসের কারণ জানা, হেপাটাইটিস-সি সংক্রমণ চিহ্নিত করার জন্য রক্ত পরীক্ষা এবং সম্ভাব্য ওষুধ আবিষ্কারের ক্ষেত্রে নতুন দিগন্ত খুলে দিল। যার ফলে কোটি কোটি মানুষের প্রাণ বাঁচাতে সাহায্য করবে।