‘নতুন নিলাম তত্ত্ব’-এ অর্থনীতিতে নােবেল পেলেন উইলসন এবং মিলগ্রোম

‘নিলাম তত্ত্ব এবং উন্নয়ন পদ্ধতি’ আবিষ্কারের জন্য ২০২০ সালে অর্থনীতিতে নােবেল পুরস্কারজয়ী হন দুই মার্কিন গবেষক- রবার্ট উইলসন এবং পল মিলগ্রোম।

Written by SNS New Delhi | October 13, 2020 9:41 am

অর্থনীতিতে নােবেল পুরস্কার পেলেন রবার্ট উইলসন এবং পল মিলগ্রোম। (Photo: IANS)

চলতি বছর অর্থনীতিতে নােবেল পুরস্কার পেলেন রবার্ট উইলসন এবং পল মিলগ্রোম। ‘নিলাম তত্ত্ব এবং উন্নয়ন পদ্ধতি’ আবিষ্কারের জন্য ২০২০ সালে অর্থনীতিতে নােবেল পুরস্কারজয়ী হন এই দুই মার্কিন গবেষক। প্রসঙ্গত, গতবার এই পুরস্কার পেয়ে বাংলা তথা ভারতের মুখ উজ্জ্বল করেছিলেন অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। 

‘সুইডিশ আকাডেমি অফ সায়েন্স’এর পক্ষ থেকে জানানাে হয়, কোনও পণ্য নিলামে ওঠার সময় নিলামে অংশগ্রহণকারীদের ব্যবহার কেমন থাকে, কোন পণ্য কিভাবে দরদাতাদের আকৃষ্ট করে, তা আবিষ্কার করেছেন এই দুই বিজ্ঞানী। 

এছাড়াও পণ্য এবং পরিষেবার উন্নয়নের স্বার্থে নতুন নিলাম পদ্ধতি ও পরিকল্পনার আবিষ্কার করেছেন তারা। তাদের এই আবিষ্কারে বিশ্বজুড়ে ক্রেতা-বিক্রেতারা উপকৃত হয়েছেন এমনটাই জানানাে হয়েছে প্রেস বিবৃতিতে। শুধু তাই নয়, পণ্য বিপণনের বিকল্প পদ্ধতি আবিষ্কার করেছেন এই দুই নােবেলজয়ী অর্থনীতিবিদ।

বর্তমানে রবার্ট উইলসন ও পল মিলগ্রোম মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। আগামী ১০ ডিসেম্বর নরওয়ের রাজধানী অসলােতে এই দুই অর্থনীতিবিদের হাতে নােবেল পুরস্কার তুলে দেওয়া হবে। নােবেল পুরস্কার বাবদ প্রায় ১১ কোটি ৬ লক্ষ টাকা তুলে দেওয়া হবে তাদের হাতে। 

প্রসঙ্গত, ১৯৭১ সাল থেকে প্রত্যেক বছর ১০ ডিসেম্বর আলফ্রেড নােবেলের স্মৃতির উদ্দেশে নােবেল পুরস্কার দিবস হিসেবে পালন করা হয়। নােবেল সপ্তাহের প্রথম দুদিন চিকিৎসা বিজ্ঞান ও পদার্থবিজ্ঞানে নােবেল বিজয়ীদের নাম ঘােষণা করা হয়। পরে শান্তি, সাহিত্য এবং রসায়নের নিজেদের অবদানের জন্য নােবেল পুরস্কার তুলে দেওয়া হয় প্রাপকদের হাতে।