বাক স্বাধীনতা রক্ষায় নোবেল শান্তি দুই সাংবাদিককে

ফিলিপিন্সের মারিয়া রেসা এবং রাশিয়ার দিমিত্রি মুরাতভ নামে এই দুজন সাংবাদিক নোবেল শান্তি পুরস্কার পাচ্ছেন। ৩২৯ টি ব্যক্তিগত নাম এবং প্রতিষ্ঠানের নাম উঠেছিল।

Written by SNS Delhi | October 9, 2021 12:37 pm

ফিলিপিন্সের মারিয়া রেসা এবং রাশিয়ার দিমিত্রি মুরাতভ (File Photo: IANS)

বাক স্বাধীনতা রক্ষায়-দুই সাংবাদিক পাচ্ছেন নোবেল শান্তি পুরস্কার। ফিলিপিন্সের মারিয়া রেসা এবং রাশিয়ার দিমিত্রি মুরাতভ নামে এই দুজন সাংবাদিক নোবেল শান্তি পুরস্কার পাচ্ছেন। ৩২৯ টি ব্যক্তিগত নাম এবং প্রতিষ্ঠানের নাম উঠেছিল। এদের মধ্যেই নোবেল কমিটি বেছে নিয়েছেন মারিয়া রেসা এবং দিমিত্রি মুরাতভকে।

নরওয়ের নোবেল কমিটির সভাপতি বেরিট রেইস অ্যান্ডারসেন জানিয়েছেন, বিশ্বে প্রতিনিয়ত সংবাদপত্র এবং গণতন্ত্রের স্বাধীনতা নানান বিপত্তির সম্মুখিন হয়ে চলেছে। এর বিপরীতে দাঁড়িয়ে যারা কঠোরভাবে নিজেদের আদর্শকে আঁকড়ে ধরে লড়াই করে চলেছেন সেই সাংবাদিকদের প্রতিনিধিত্ব করছেন মারিয়া রেসা এবং দিমিত্রি মুরাতভ।

মারিয়া রেসা ফিলিপিন্সে মত প্রকাশের স্বাধীনতার প্রয়োগ এবং ক্ষমতার অপব্যবহারের বিষয়টিকে সামনে এনেছেন। এছাড়াও তিনি ২০১২ সালে একটি ডিজিটাল মিডিয়ার প্রতিষ্ঠান তৈরি করেন, যার সাথে জড়িয়ে রয়েছে তদন্তকারী সাংবাদিকতার ন্যায় এবং নিষ্ঠা।

দিমিত্রি মুরাতভের রাশিয়ায় প্রতিষ্ঠিত সংবাদপত্রের প্রতিষ্ঠানটিকে নোবেল কমিটি মনে করেছেন ঐ দেশের সবচেয়ে স্বাধীন প্রতিষ্ঠান। দশকের পর দশক রাশিয়ায় বাক স্বাধীনতা সম্পর্কিত যে চ্যালেঞ্জিং পরিস্থিতি তৈরি হয়েছে তাকে সবসময় রক্ষা করে চলেছে এই বিশেষ সংবাদপত্র প্রতিষ্ঠানটি।

সাংবাদিকতা মানেই হবে স্বাধীন এবং সত্য ভিত্তিক, যেখানে থাকবে না কোন ক্ষমতার অপব্যবহার বা মিথ্যার প্রচার। সাংবাদিক পেশার আদর্শকে সম্মান জানিয়ে, সেই নীতির বাস্তবিক প্রয়োগ করেছেন মারিয়া রেসা এবং দিমিত্রি মুরাতভ। এই দুজনের নোবেল প্রাপ্তি নির্ভীক সাংবাদিকতার ক্ষেত্রে আরও গতি এলো বলে মনে করছে ওয়াকিবহাল মহল।