কাশ্মীরি মহিলা ও শিশুদের নিয়ে উদ্বিগ্ন নােবেলজয়ী মালালা ইউসুফজাই

জম্মু-কাশ্মীরের মহিলা ও শিশুদের কথা ভেবে প্রাণ কাঁদছে কনিষ্ঠতম নােবেলজয়ী পাকিস্তানের মালালা ইউসুফজাইয়ের।

Written by SNS Toronto | August 9, 2019 4:32 pm

Malala Yousafzai (Photo: IMDb)

জম্মু-কাশ্মীরের মহিলা ও শিশুদের কথা ভেবে প্রাণ কাঁদছে কনিষ্ঠতম নােবেলজয়ী পাকিস্তানের মালালা ইউসুফজাইয়ের। ৩৭০ ধারা রদ করে কাশ্মীরকে টুকরাে করার পর সেখানকার মহিলা ও শিশুদের নিরাপত্তা নিয়ে প্রচণ্ড উদ্বিগ্ন ২০১৪ সালে নােবেল শান্তি পুরস্কারজয়ী এই পাক তরুণী।

তাঁর কথায়, আমার জন্মের আগে, আমার বাবা মায়ের শৈশবে, আমার দাদু-দিদিমার তরুণ বয়স থেকে কাশ্মীরিরা সংঘর্ষ করে আসছেন। আমি অন্তত তাই জানি। এই সংঘর্ষে প্রায় লক্ষাধিক সাধারণ মানুষের প্রাণ গেছে। এখন যা পরিস্থিতি, তাতে সেখানকার মহিলা ও শিশুদের নিরাপত্তার জন্য আমার সত্যি চিন্তা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৪ সালে শান্তির জন্য সবচেয়ে কম বয়সে নােবেল পেয়েছিলেন মালালা ইউসুফজাই। মালালা রাষ্ট্রসংঘের ইউনিসেফের বিশেষ দূত। বর্তমানে তিনি কানাডার একটি স্কুলে শিক্ষিকার কাজ করেন।

৩৭০ ধারা রদের পর ও জম্মু কাশ্মীর থেকে লাদাখকে বাদ দেওয়ার পরে প্রায় এক সপ্তাহ ধরে উপত্যকায় সবরকমের যােগাযােগ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। সেখানকার জনগণ কী অবস্থায় আছে, তা জানতে পারছে না বহির্বিশ্ব। এই কথা উল্লেখ করে মালাল গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁর কথায়, কাশ্মীরে কী চলছে তা আমরা কেউ জানতে পারছি না। বিনা কারণে মেহবুবদের আটকের কড়া সমালােচনা করেছে পাকিস্তান ও রাষ্ট্রসংঘ।

কাশ্মীরে এখন অঘােষিত জরুরি অবস্থা চলছে। বিরােধীরা এমনটাই অভিযােগ করেছেন। তারও পরে বিনা কারণে দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীদের গ্রেফতার আন্তর্জাতিক মহল একেবারেই ভালাে চোখে দেখছে না।

পাক অধিকৃত কাশ্মীরও ভারতের অংশ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর এমন বক্তব্য প্রকাশ্যে আসার পরে পাকিস্তানের সঙ্গে ভারতের ফের কুটনৈতিক অবস্থা তলানিতে এসে ঠেকেছে। ইমরানের দেশ সেখানকার ভারতীয় হাইকমিশনারকে বরখাস্ত করেই খান্ত হয়নি। সেই সঙ্গে ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছেদ করেছে পাকিস্তান।