প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে প্রথমবার জয়ী হলেন নিক্কি হ্যালে 

Written by SNS March 4, 2024 4:00 pm

ওয়াশিংটন, ৪ মার্চ – মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে অবশেষে ডোনাল্ড ট্রাম্পের অপ্রতিরোধ্য জয়রথ থামল। এই প্রথমবার হারের মুখ দেখলেন এই রিপাবলিকান নেতা। আমেরিকার রাজধানী ওয়াশিংটনে ট্রাম্পকে হারিয়ে দিলেন ভারতীয় বংশোদ্ভূত নিক্কি হ্যালে। একের পর এক জয় পেয়ে এলেও রাজধানীতে এসে থমকে গেল আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিজয়রথ। প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার লড়াইয়ে প্রথম বার জয় পেলেন নিক্কি হ্যালে। রিপাবলিকান দলে ট্রাম্পের প্রধান প্রতিপক্ষ তিনিই।

চলতি বছরেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন ট্রাম্প। পদপ্রার্থী হওয়ার লড়াই থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন একের পর এক প্রার্থী। তবে বারবার পরাজয়ের পরও লড়াইয়ের ময়দান ছাড়েননি নিক্কি হ্যালে, মাটি কামড়ে পড়ে থেকেছেন। প্রতিপক্ষ ট্রাম্পের লাগাতার আক্রমণের মধ্যেও ভোটের প্রচার করে গেছেন ইন্দো-মার্কিন এই রাজনীতিবিদ। হাতে নাতে তার ফল মিলেছে ওয়াশিংটনে। রবিবার আমেরিকার রাজধানী ওয়াশিংটনে রিপাবলিকান প্রেসিডেন্সিয়াল প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তাতে ট্রাম্পকে হারিয়ে দিয়েছেন নিক্কি। ওয়াশিংটন কট্টর ডেমোক্র্যাট পন্থীদের শহর। সেখানে রিপাবলিকানের সংখ্যা সামান্যই। সংবাদ সংস্থার পরিসংখ্যান বলছে, ওয়াশিংটনে নথিভুক্ত রিপাবলিকানের সংখ্যা মাত্র ২২ হাজার।
 
রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে ভারতীয় বংশোদ্ভূত নিক্কিকে বেছেছেন ৬৩ শতাংশ ভোটার। প্রথমবার প্রাথমিক নির্বাচনে জয় পেয়ে স্বভাবতই উচ্ছ্বসিত নিক্কি। তাঁর কথায়, “ডোনাল্ড ট্রাম্প আর তাঁর নাটক একেবারে ছুড়ে ফেলে দিয়েছেন রিপাবলিকান সমর্থকরা।” তবে নির্বাচনে হেরেও ট্রাম্পের মেজাজে কোনও পরিবর্তন নেই। নিক্কিকে ‘জঙ্গলের রানি’ তকমা দিয়ে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য , সমস্ত জঙ্গল সাফ করে আমেরিকাকে সেরা করে তুলবেন তিনি। উল্লেখ্য, ২০২০ সালের নির্বাচনে ওয়াশিংটন থেকে ট্রাম্পের বিরুদ্ধে ৯২ শতাংশ ভোট পেয়ে জিতেছিলেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। 
 
উল্লেখ্য, মঙ্গলবারই রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী চূড়ান্ত হবে। ওইদিন ১৫টি প্রাথমিক নির্বাচন হবে। তবে আগের প্রত্যেকটি নির্বাচনে জয়লাভ করায় অনেকটাই এগিয়ে ট্রাম্প। গত শনিবারই দক্ষিণ ক্যারোলিনায় জয় পেয়েছিলেন। তার আগে লোয়া, নিউ হ্যাম্পশায়ার, নাভেদা, ভার্জিন আইল্যান্ডেও জয়ের হাসি হেসেছেন। যদিও আগামী ২৫ মার্চ ট্রাম্পের প্রথম ক্রিমিনাল ট্রায়াল শুরু হওয়ার কথা। তাঁর শারীরিক পরিস্থিতি নিয়েও উদ্বেগ রয়েছে । সব মিলিয়ে বর্ষীয়ান নেতার  স্বাস্থ্য ও আইনি ঝামেলায় শেষ মুহূর্তে জিৎ এবং আত্মবিশ্বাস কিছুটা হলেও বাড়ল বলে মনে করা হচ্ছে।