মােস্ট ওয়ান্টেড খলিল হক্কানি কাবুলে

আমেরিকার ‘মােস্ট ওয়ান্টেড’ জঙ্গির তালিকায় রয়েছে তাঁর নাম। মাথার দাম ৩৫ কোটি টাকা।দীর্ঘ দিন আত্মগােপন করে থাকা খলিল হক্কানিকেই এবার দেখা গেল কাবুলে।

Written by SNS Kabul | August 22, 2021 5:27 pm

খলিল হক্কানি (Photo:SNS)

আমেরিকার ‘মােস্ট ওয়ান্টেড’ জঙ্গির তালিকায় রয়েছে তাঁর নাম। মাথার দাম ৩৫ কোটি টাকা। দীর্ঘ দিন ধরে আত্মগােপন করে থাকা সেই খলিল হক্কানিকেই এ বার দেখা গেল কাবুলের এক মসজিদে।

তালিবান আফগানিস্তান দখল করতেই তালিবান, হক্কানি গােষ্ঠীর বহু শীর্ষ নেতাই প্রকাশ্যে এসেছেন। আড়াল থেকে নেটওয়ার্ক সামলানাে সেই মাথাগুলাে একে একে প্রকাশ্যে আসতে শুরু করায় ‘মােস্ট ওয়ান্টেড’- এর তালিকায় থাকা বহু জঙ্গিনেতাকেও কাবুলে ঘুরে বেড়াতে দেখা যাচ্ছে। খলিল হক্কানি তাঁদের মধ্যে একজন।

কাবুলের পুল-এ খিশতি মসজিদে শনিবার দেখা গিয়েছে খলিলকে। আমেরিকার দুদে গােয়েন্দারা যাঁর খােজে আকাশ-পাতাল এক করে ফেলেছিলেন, যাঁর হদিশ পর্যন্ত পাননি, তাঁদের ‘মােস্ট ওয়ান্টেড’-এর তালিকায় থাকা সেই খলিলকে প্রকাশ্যে ঘুরে বেড়াতে দেখে হতভম্ব আমেরিকা।

উল্লেখ্য, তালিবানের হয়ে। আফগানিস্তানে দীর্ঘ কয়েক দশক ধরে অর্থ সংগ্রহের কাজ করে হক্কানি গােষ্ঠী। এই অর্থ সংগ্রহের দায়িত্বে মুলত খলিল। এ বার তাকেই আফগানিস্তানের নিরাপত্তার দায়িত্ব সঁপেছে তালিবান।

সিরাজউদ্দিন হক্কানির কাকা খলিল। আল কায়দার সঙ্গে তাঁর ঘনিষ্ঠ যােগ রয়েছে। ২০১১-য় তাঁকে বিশ্বের মােস্ট ‘ওয়ান্টেড’ এর তালিকাভুক্ত করে আমেরিকা।