কাবুলের রাস্তায় বিক্ষোভ মিছিলে ‘পাকিস্তান দূর হটো’ স্লোগান, গুলি চালালাে তালিবান

আফগান মহিলারা কাবুলে পাকিস্তান ও আইএসআইয়ের বিরুদ্ধে বিক্ষোভ দেখাল। সেই বিক্ষোভ মিছিলে পাক বিরােধী স্লোগান উঠল। এই মিছিল থামাতে তালিবান গুলি চালায়।

Written by SNS Kabul | September 8, 2021 2:40 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

আফগান মহিলারা কাবুলে পাকিস্তান ও আইএসআইয়ের বিরুদ্ধে বিক্ষোভ দেখাল। সেই বিক্ষোভ মিছিলে পাক বিরােধী স্লোগান উঠল। এই মিছিল থামাতে তালিবান গুলি চালায়। যদিও এই খবর লেখা পর্যন্ত কেউ হতাহত হয়েছে বলে জানা যায়নি।

মঙ্গলবার সকালে কাবুলের রাস্তায় মিছিল শুরু হয়। আফগানিস্তানের পতাকা নিয়ে এই মিছিল হয়। মিছিলে পুরুষদের তুলনায় মহিলাদের আধিক্য ছিল অনেক বেশি। এই মিছিল থামাতে শূন্যে গুলি চালায় তালিবান যােদ্ধারা। এই মিছিলে খবর করতে যাওয়া সাংবাদিক ও চিত্রগ্রাহকদের তালিব যােদ্ধারা গ্রেফতার করেছে বলে জানা গিয়েছে।

সােশ্যাল মিডিয়ায় এই মিছিলের ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে আফগানরা রাস্তায় নেমে প্রতিবাদ করছেন। স্বাধীনতা চাই, পাকিস্তান দূর হটো, আইএসআই দুর হটো এই স্লোগানে মুখরিত ছিল মিছিল। ভিডিওতে এক মহিলা বলছেন, আমরা প্রকৃত স্বাধীনতা চাই।

পাকিস্তান বা তালিবান কারও পঞ্জশির দখল করার অধিকার নেই। অন্যদিকে, কাশ্মীরে ছড়াতে পারে আফগানিস্তানের সন্ত্রাস। এ বিষয়ে নয়াদিল্লিকে সতর্ক করল রাশিয়া। রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ এ বিষয়ে সতর্ক করেছেন নয়াদিল্লিকে।

তেমন পরিস্থিতি হলে রাশিয়া এবং ভারত দু’পক্ষই সন্ত্রাস মােকাবিলায় একসঙ্গে কাজ করবে। ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই জানিয়েছেন, আফগানিস্তান থেকে অন্যান্য দেশে সন্ত্রাস ছড়ানাের যে আশঙ্কা রয়েছে, তা নিয়ে ভারতের মতাে উদ্বিগ্ন রাশিয়া।