জঙ্গিদের স্মরণসভা পাকিস্তানে

মুম্বই হামলায় নিহত ১০ জন লস্কর জঙ্গির স্মৃতিতে প্রার্থনাসভার আয়ােজন করারর খবর পাওয়া গেল পাকিস্তানে।

Written by SNS Lahore | November 27, 2020 8:51 pm

২৬/১১ মুম্বই হামলা'র জঙ্গি আজমল কাসভ। (Photo: Twitter/@SantwanaTewary)

২৬/১১ মুম্বই হামলা’র ১২ বছর পূর্তিতে যখন ভারতবাসী ওই হামলার শহিদদের দুঃখের সঙ্গে স্মৃতিচারণা করছে আর ঠিক তখনই এই মুম্বই হামলা’য় নিহত ১০ জন লস্কর জঙ্গির স্মৃতিতে প্রার্থনাসভার আয়ােজন করারর খবর পাওয়া গেল পাকিস্তানে। এই খবর প্রকাশ্যে আসতেই এই হামলার পিছনে যে ইসলামাবাদের প্রত্যক্ষ মদত ছিল, তা ফের বােঝা গেল। 

ভারতীয় গােয়েন্দা সূত্র থেকে পাওয়া খবর অনুসারে, মুম্বই হামলায় খতম হওয়া ৯ জঙ্গি সহ ফাঁসি হওয়া আজমল কাসভের স্মৃতিতে প্রার্থনা সভা করার পরিকল্পনা নেয় লস্কর-ই-তৈবার শীর্ষ নেতৃত্ব। বৃহস্পতিবার পাঞ্জাবের সাহীওয়াল শহরে একটি জমায়েত করার পরিকল্পনা নেওয়া হয়। যেখানে খতম হওয়া জঙ্গিদের সম্বন্ধে আলােচনার মাধ্যমে জেহাদি হতে চাওয়া যুবকদের অনুপ্রাণিত করা হবে বলে জানা গিয়েছে।

সাহীওয়াল শহরের পাশাপাশি হাফিজ সঈদের নেতৃত্বাধীন লস্কর ও জামাত উল দাওয়ার সমস্ত মসজিদেও এই বিশেষ প্রার্থনা সভার আয়ােজন করা হয়েছে। 

গােয়েন্দা সূত্রের খবর, অক্টোবরে শেষের দিকে লাহােরের জোহার শহরে হাফিজ সঈদের বাড়িতে গিয়ে তার সঙ্গে দেখা করে লস্করের জেহাদি শাখার প্রধান জাকিউর রেহমান লাকভি। সেখানে কাশ্মীরের যুব সম্প্রদায়কে জেহাদি কার্যকলাপ করার ব্যাপারে উৎসাহী করার ব্যাপারে ও সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানাের জন্য অর্থ সংগ্রহের ব্যাপারে আলােচনা হয়।

তা ছাড়াও ১৩ নভেম্বর গুজরানওয়ালা শহরের মার্কজ আকসায় জামাত উল দাওয়ার নেতৃত্বে ৭০ জন ব্যবসায়ীকে নিয়ে একটি বৈঠক হয়েছে। সেখানে ব্যবসায়ীদের কাছ থেকে জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী কাজকর্ম চালানাের জন্য প্রচুর অর্থের দাবি করা হয়েছে বলে জানা গিয়েছে। আরও জানা গিয়েছে, পাঞ্জাব প্রদেশের অন্য জায়গাতেও এই ধরনের মিটিং করা হচ্ছে।