চিনকে রুখতে ভারতের দরকার আমেরিকাকে, দাবি পম্পেও’র

দোরগােড়ায় চিনের আস্ফালন ঠেকাতে ভারতের উচিত অবিলম্বে আমেরিকার সঙ্গে আরও ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করা। এই মন্তব্য করেছেন মার্কিন স্বরাষ্টসচিব মাইক পম্পেও।

Written by SNS Washington | October 11, 2020 5:14 pm

মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও (File Photo: Xinhua/Liu Jie/IANS)

দোরগােড়ায় চিনের আস্ফালন ঠেকাতে ভারতের উচিত অবিলম্বে আমেরিকার সঙ্গে আরও ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করা। গতকাল এই মন্তব্য করেছেন মার্কিন স্বরাষ্টসচিব মাইক পম্পেও। চলতি সপ্তাহে টোকিওয় ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে তিন দফা বৈঠক করেছেন মাইক পম্পেও।

ভারতের সঙ্গে আলােচনায় স্বাভাবিকভাবেই উঠে আসে সম্প্রতি সীমান্ত নিয়ে চিনের সঙ্গে ভারতের বিরােধের প্রসঙ্গ। তারই প্রেক্ষিতে মার্কিন স্বরাষ্ট্রসচিব জানান, উত্তরপ্রান্তে ভারতের বিরুদ্ধে বিশাল সেনাবাহিনী পাঠানাের তােড়জোড় শুরু করেছে বেজিং। এই সময় আমেরিকাকে পাশ পাওয়া ভারতের পক্ষে অত্যন্ত জরুরি।

এক সাক্ষাৎকারে মাইক পম্পেও বলেন, বিশ্ব জেগে উঠেছে। স্রোতের অভিমুখ এখন ঘুরতে শুরু করেছে। এই পরিস্থিতিতে প্রেসিডেন্ট ট্রাম্পের নেতৃত্বে এমন এক জোট তৈরিতে উদ্যোগী হয়েছে আমেরিকা, যা ভয়কে দূরে ঠেলে দিতে পারে।

টোকিও সফর সেরে বার্ষিক দ্বিপাক্ষিক বৈঠকে যােগ দিতে নয়াদিল্লি আসছেন মাইক পম্পেও। তার সঙ্গী হবেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এপার। তাদের সঙ্গে আলােচনায় যােগ দেনে ভারতের স্বরাষ্ট্র এবং প্রতিরক্ষা মন্ত্রীরা। আবার বৈঠকের ব্যবস্থা খতিয়ে দেখতে আগামী সপ্তাহেই আসছেন মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রকের সহ সচিব স্টিফেন বাইগান। 

গত জুন মাসে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনা ফৌজের সঙ্গে মুখােমুখি সঙ্ঘর্ষ বাধে ভারতীয় সেনাবাহিনীর। সঙ্ঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহিদ হন। চিনের তরফেও বহু হতাহতের ঘটনা ঘটে। ঘটনার জেরে বেশ কিছু চিনা অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করে ভারত। তবে চিনের সঙ্গে সীমান্ত বিরােরে মাত্রা চড়লেও তার জন্য কোনও আন্তর্জাতিক জোটে শরিক হয়নি ভারত।