জঙ্গি হানার আঁচ পেলেই পাল্টা হামলা, রাষ্ট্রপুঞ্জে বার্তা ভারতের

পাক অধিকৃত কাশ্মীরের জঙ্গি ঘাঁটিতে সার্জিক্যাল স্ট্রাইক বা খাইবার-পাখতুনখােয়ার বালালেটে বিমানহানার মতাে পদক্ষেপ আবারও করতে পারে ভারত।

Written by SNS Delhi | February 26, 2021 5:42 pm

প্রতিনিধিত্বমূলক ছবি (Photo: iStock)

পাক অধিকৃত কাশ্মীরের জঙ্গি ঘাঁটিতে সার্জিক্যাল স্ট্রাইক বা খাইবার-পাখতুনখােয়ার বালালেটে বিমানহানার মতাে পদক্ষেপ আবারও করতে পারে ভারত। রাষ্ট্রপুঞ্জের বৈঠকে এমনই ইঙ্গিত দিয়েছো ভারতের সহকারী স্থায়ী প্রতিনিধিকে নাগরাজ নাইডু।

প্রসঙ্গত, আমেরিকায় ৯/১১ সন্ত্রাসের পর রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদের বৈঠকে গৃহীত ১৩৬৮ (২০০১) এবং ১২৭৩ (২০০১) প্রস্তাবের প্রসঙ্গও উল্লেখ করেন তিনি। ওই সনদ দু’টিতে সন্ত্রাস থেকে আত্মরক্ষার জন্য সংশ্লিষ্ট রাষ্ট্রের প্রয়ােজনীয় পদক্ষেপের অধিকারের কথা লা হয়েছিল।

উল্লেখ্য, আরিয়া বৈঠকের সুপারিশগুলি নিয়ে পরবর্তী পর্যায়ে নিরাপত্তা পরিষদে আনুষ্ঠানিক আলােচনা হয়। ৯/১১ সন্ত্রাসের পরেও নিরাপত্তা পরিষদের আনুষ্ঠানিক প্রস্তাব গ্রহণের আগে সংশ্লিষ্ট সদস্য রাষ্ট্রগুলির মধ্যে আলাদা ভাবে সন্ত্রাস দমনের সম্ভাব্য পদক্ষেপের বিষয়ে আলােচনা হয়েছিল।

তবে বুধবার মেক্সিকোয় আয়ােজিত ‘আরিয়া ফর্মুলা ’বৈঠকে নাগরাজ জানান, বহু বছর ধরেই আগে আক্রান্ত হলে প্রত্যাঘাত’ নীতি অনুসরণ করেছে ভারত। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে সীমান্ত পারের সন্ত্রাস ঠেকাতে প্রয়ােজনে প্রথমে আঘাত হানার কৌশল নেওয়া হতে পারে।

রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদের সদস্যদের নিয়ে আয়ােজিত ওই বৈঠকে পাকিস্তানের নাম না করে নাগরাজ বলেন, “তৃতীয় একটি দেশ থেকে যা দেশহীনরা (নন স্টেট অ্যাক্টর) হামলা চালানাের প্রস্তুতি নেয়, তখন তার মােকাবিলা করাই আমাদের নীতি।

প্রসঙ্গক্রমে, সম্প্রতি বিদেশ সচিব বিজয় গােখলে গােয়েন্দা সূত্রের উল্লেখ করে জানিয়েছিলেন, পাক জঙ্গি সংগঠন জামাত-উদ-দাওয়া ভারতে ফিদায়ে হানার প্রস্তুতি নিচ্ছে।

মেক্সিকোয় নাগরাজ সেই প্রসঙ্গ উল্লেখ করে জানান, জঙ্গিদের কাজে লাগিয়ে কোনও দেশ যদি ছায়াযুদ্ধ চালাতে চায়, তবে চুপ করে বসে থাকবে না ভারত। মুম্বইয়ে ১৯৯৩ সালের ধারাবাহিক বিস্ফোরণ, ২৬-১১ হামলা, পঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে জঙ্গি হানা এবং পুলওয়ামা সন্ত্রাসের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, “প্রতিটি ক্ষেত্রেই একটি নির্দিষ্ট দেশ থেকে হামলাকারীদের প্রশিক্ষণ, অর্থসাহায্য, প্রয়ােজনীয় তথ্য ও অস্ত্র সরবরাহ করা হয়েছিল।