করোনাভাইরাস গবেষণায় সাফল্যের কাছাকাছি যাওয়া চিনা বিজ্ঞানীকে গুলি করে হত্যা আমেরিকায়

করোনাভাইরাস নিয়ে গবেষণায় অনেক দূর এগিয়ে যাওয়া বিজ্ঞানীর মৃত্যু নিয়ে তৈরি হল জল্পনা। জানা গিয়েছে ওই গবেষকের নাম বিং লিউ।

Written by SNS New York | May 8, 2020 2:00 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

করোনাভাইরাস নিয়ে গবেষণায় অনেক দূর এগিয়ে যাওয়া বিজ্ঞানীর মৃত্যু নিয়ে তৈরি হল জল্পনা। জানা গিয়েছে বিং লিউ নামের ওই গবেষক করোনাভাইরাস সম্পর্কিত এক গুরুত্বপূর্ণ আবিষ্কারে কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন। ওই বিজ্ঞানীর দেহ মিলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভ্যানিয়ায়। কোন উদ্দেশে ওই বিজ্ঞানীকে খুন করা হল তা নিয়ে ধন্দে মার্কিন তদন্তকারীরা।

বুধবার প্রকাশিত মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গিয়েছে, পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিং লিউকে শনিবার পিটসবার্গের রস টাউনশিপে তাঁর বাড়ির ভিতরে মৃত অবস্থায় পাওয়া যায়। পুলিশ সুত্রে জানা গিয়েছে, ওই বিজ্ঞানীর মাথা, গলা, ঘাড় ও হাত-পায়ে গুলির চিহ্ন পাওয়া গিয়েছে।

এই মৃত্যু নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে মার্কিন পুলিশ। ওই বিজ্ঞানীকে যিনি খুন করেছেন তারও মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। তদন্তকারীরা ওই বিজ্ঞানীর বাড়ির কাছেই একটি গাড়ির মধ্যে এক ব্যক্তির গুলিবিদ্ধ দেহ উদ্ধার করেছেন।

তদন্তকারীরা মনে করছে, ওই ব্যক্তিই লিউকে হত্যা করার পরে গাড়িতে ফিরে আত্মহত্যা করেছে। সংবাদমাধ্যমকে এক তদন্তকারী আধিকারিক ব্রায়ান কোহলেপ জানিয়েছে, পুলিশের বিশ্বাস ওই দু’জন ব্যক্তি একে অপরের পরিচিত। তবে লিউ চিনা বলেই তাঁকে হত্যা করা হয়েছে কিনা, এমন কোনও ইঙ্গিত পাননি তদন্তকারীরা।

পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের পক্ষে লিউয়ের মর্মান্তিক মৃত্যুতে শোকপ্রকাশ করে বলা হয়েছে, লিউ ছিলেন অত্যন্ত প্রতিভাবান গবেষক। কঠোর পরিশ্রম করতেন তিনি। সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণের সঙ্গে যুক্ত কোষীয় প্রক্রিয়া নিয়ে গুরুত্বপুর্ণ আবিষ্কারের কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন তিনি।