করােনার উৎসস্থল কোথায়, ৯০ দিনের মধ্যে মার্কিন গােয়েন্দাদের রিপাের্ট জমা দেওয়ার নির্দেশ দিলেন বাইডেন 

করােনা ভাইরাসের সৃষ্টি কীভাবে হয়েছিল, বন্যপ্রাণী থেকে, নাকি পরিকল্পনামাফিক চিনের গবেষণাগার থেকে, এবার এর রহস্য সমাধানে উদ্যোগী হলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

Written by SNS Washington | May 28, 2021 3:35 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

নােভেল করােনা ভাইরাসের সৃষ্টি কীভাবে হয়েছিল, বন্যপ্রাণী থেকে, নাকি পরিকল্পনামাফিক চিনের গবেষণাগার থেকে, এবার এর রহস্য সমাধানে উদ্যোগী হলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

ইতিমধ্যে এই ভাইরাসের উৎস খুঁজতে মার্কিন সংস্থাগুলিকে তৎপরতা বাড়ানাের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এই জন্য তিনি আরও বেশি মার্কিন গােয়েন্দাদের পরিশ্রমের পরামর্শও দিয়েছেন। যা দেখে মনে হচ্ছে, ট্রাম্প পরবর্তী সময়েও চিন-আমেরিকার মধ্যে ফের স্নায়ুর লড়াই শুরু হতে চলেছে। 

বিবৃতিতে বাইডেন জানিয়েছেন, করােনার উৎপত্তি নিয়ে গােয়েন্দারা এখনও দ্বিধাবিভক্ত রয়েছে। কেউ বলছেন চিনের পশুবাজার থেকে এই ভাইরাস ছড়িয়েছে, কেউ আবার বলছেন, চিনের গবেষণাগারেই তৈরি হয়েছে নােভেল করােনা ভাইরাস। 

কিন্তু এখনও পর্যন্ত কেউ স্থির সিদ্ধান্তে পৌঁছতে পারেননি। তাই আমি মার্কিন গােয়েন্দাদের এর উত্তর খুঁজতে দিন সময় দিয়েছি। যেসব বিষয় নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে, তার উন্মােচন হওয়া দরকার। চিনের বিষয়টিও বিশেষভাবে খতিয়ে দেখা হবে বলে মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন।