ভারতকে ভেন্টিলেটর দিয়ে সাহায্য করবে আমেরিকা

ভারত থেকে যেমন হাইড্রোক্সিক্লোরোকুইন আমেরিকা পাঠানো হয়েছে, এবার ভারতকে ভেন্টিলেটার দিয়ে সাহায্য করার বার্তা দিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Written by SNS New York | May 17, 2020 8:09 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প (File Photo: Xinhua/Ting Shen)

দেশজুড়ে করনা সংক্রমণের মধ্যে অনেক সময়ই ভারত ও আমেরিকা দুই দেশ দু’জনের পাশে থাকার বার্তা দিয়েছে। ভারত থেকে যেমন হাইড্রোক্সিক্লোরোকুইন আমেরিকা পাঠানো হয়েছে, তেমনই আমেরিকা আর্থিক সাহায্য করেছে ভারতকে। এবার ভারতকে ভেন্টিলেটার দিয়ে সাহায্য করার বার্তা দিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার টুইট করে এই বার্তা দিয়েছেন ট্রাম্প।

টুইটে তিনি লেখেন, ‘আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি যে আমরা ভারতকে ভেন্টিলেটর দেব। এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে আমরা ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশে রয়েছি। করোনার ভ্যাকসিন তৈরি করতেও আমরা একে অপরকে সাহায্য করব। একসঙ্গে আমরা করোনাকে হারাব।

এর আগে সংবাদমাধ্যমের সামনে ট্রাম্প বলেছেন, এই বছরের মধেই করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হয়ে যাবে বলেই তাঁর আশা। এই কাজের জন্য একটি প্রেজেক্ট চালু করেছেন তিনি। এই প্রজেক্টের নান অপারেশন অয়ার্প স্পিড।

হোয়াইট হাউসের সামনে দাঁড়িয়ে সংবাদমাধ্যমের সামনে ট্রাম্প বলেন, আমি কয়েকদিন আগেই ভারত থেকে ফিরেছি। আমরা ভারতের সঙ্গে মিলে কাজ করছি। আমেরিকাতেও অনেক ভারতীয় থাকেন। তাদের মধ্যে অনেকেই বিজ্ঞানী এবং গবেষণার কাজে যুক্ত। তারাও এই ভ্যাকসিন তৈরির কাজ করছেন। ভারত এক মহান দেশ। প্রধানমন্ত্রী মোদি আমার খুব ভালও বন্ধু। আমরা একসঙ্গে কাজ করছি।

কোভিড সংক্রমণের শুরু থেকেই ভারত-মার্কিন সম্পর্ক নরমে-গরমে চলছে। কোভিড-১৯ এর সম্ভাব্য ভ্যাকসিন হিসাবে হাইড্রক্সিক্লোরোকুইনের নাম আসার পরে ভারত এই ড্রাগ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করায় রীতিমতো হুমকি দিয়েছিলেন ট্রাম্প। তার ২৪ ঘণ্টার মধ্যে ড্রাগ রফতানি করতে রাজি হয় ভারত। তখন আবার ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছিলেন ট্রাম্প।