৪৭ মিলিয়ন মানুষ কাজ হারাতে পারে, ভয়ঙ্কর আতঙ্কে ভারতীয়রা

মার্কিন মুলুকে করোনাভাইরাসের প্রকোপ চরমে যাওয়ার দুই সপ্তাহ আগেই আমেরিকায় বহু মানুষ কর্মচ্যুত হয়েছে।

Written by SNS New Delhi | April 3, 2020 11:34 pm

প্রতিকি ছবি (Photo by Indranil MUKHERJEE / AFP)

মার্কিন মুলুকে বিরাট সংখ্যক কর্মী ছাটাইয়ের আশঙ্কায় উদ্বিগ্ন এইচ ওয়ান বি ভিসা হোল্ডাররা। করোনাভাইরাসের প্রভাবে যেভাবে দুনিয়াজুড়ে ব্যবসা মার খাচ্ছে, তার জেরে ভবিষ্যতে সেখানে থাকা নিয়ে উদ্বেগ বেড়েছে ভারতীয় পেশাদারদের। আর সেই কারণেই ট্রাম্প প্রশাসনের কাছে তারা দাবি করেছেন চাকরি না থাকলেও সে দেশে থাকার অনুমতি ৬০ দিন থেকে বাড়িয়ে ১৮৩ দিন করার জন্য।

এইচ ওয়ান বি ভিসা হল নন ইমিগ্রান্ট ভিসা যার মাধ্যমে মার্কিনসংস্থাগুলি সেইসব বিদেশিদের নিয়োগ করে যাদের প্রযুক্তিগত বিশেষ দক্ষতা রয়েছে। যার জন্য বেশ কিছু মার্কিন প্রযুক্তি সংস্থা নির্ভর করে থাকে ভারত এবং চিন থেকে আসা হাজার হাজার এই ধরনের কর্মীদের উপর।

বর্তমান ব্যবস্থায় এই এইচ ওয়ান বি ভিসা যাদের আছে তারা চাকুরী হারালে তার ৬০ দিনের মধ্যে পরিবারসহ তল্পিতল্পা নিয়ে আমেরিকা ছাড়তে হয়। অর্থনৈতিক বিশেষজ্ঞরা যেভাবে আশঙ্কা করছে এই করোনা সংকটের জেরে মার্কিন অর্থনীতি ভেঙে পড়ার দরুন বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক হারে ঘটাই হতে পারে। আর সেটা নাকি হতে পারে আগামী কয়েক সপ্তাহ অথবা কয়েক মাসের মধ্যেই।

একটি রেকর্ড বলছে, ৩১ মার্চ শেষ হওয়া সপ্তাহে বহু মার্কিনী কাজ হরিয়েছেন বলে দাবি করেছেন। অর্থাৎ মার্কিন মুলুকে করোনাভাইরাসের প্রকোপ চরমে যাওয়ার দুই সপ্তাহ আগেই আমেরিকায় এত মানুষ কর্মচ্যুত হয়েছে। সে ক্ষেত্রে কিছু হিসেব বলছে, এমন পরিস্থিতিতে ৪৭ মিলিয়ন মানুষ কাজ হারাতে পারেন।

প্রসঙ্গত, এই এইচ ওয়ান বি ভিসা যাদের আছে তারা বেকার ভাতার কোন সুবিধা পাবে না। তারা সামাজিক নিরাপত্তাগত কোন সুবিধার আওতায় আসবেন না যদিও তাদের বেতন থেকে এই খাতে অর্থ কাটা হয়।

প্রাথমিক রিপোর্টে পরামর্শ দেওয়া হয়েছে, এইচ ওয়ান বি ভিসা থাকা কর্মীদের সবার আগে ঘঁটাই করার। আর সে কথা ইতিমধ্যে কিছু সংস্থার পক্ষ থেকে সেইসব কর্মীদের জানানো হয়েছে, যে তারাই রয়েছেন ছাঁটাই তালিকায় সবার শীর্ষে।

এদিকে তারই পরে এইচ ওয়ান বি ভিসা হোল্ডাররা শুরু করেছেন পিটিশন ক্যাম্পেন যাতে তাদের চাকুরী যাওয়ার পর সেখানে থাকার মেয়াদ বাড়ানো হয়। এরকম এক আবেদনকারী জানিয়েছেন ইতিমধ্যেই প্রায় ২০ হাজার আবেদনকারীর স্বাক্ষর জোগাড় হয়েছে। তবে হোয়াইট হাউস থেকে কোন সাড়া পাওয়ার জন্য এক্ষেত্রে অন্তত এক লক্ষ স্বাক্ষর প্রয়োজন রয়েছে।