ডার্ক ওয়েবে বিটকয়েনের বিনিময়ে শিশুদের পর্নো, গােটা বিশ্বে গ্রেফতার ৩৩৮

ডার্ক ওয়েবের মাধ্যমে শিশুদের পর্নগ্রাফি দেখার অপরাধে একই দিনে গােটা বিশ্বে গ্রেফতার শতাধিক। অভিযানে মােট ৩৩৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

Written by SNS New York | October 18, 2019 2:32 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

ডার্ক ওয়েবের মাধ্যমে শিশুদের পর্নগ্রাফি দেখার অপরাধে একই দিনে গােটা বিশ্বে গ্রেফতার শতাধিক। অভিযানে মােট ৩৩৮ জনকে গ্রেফতার করা হয়েছে। সংবাদসংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, দক্ষিণ কোরিয়ার এক ডার্ক ওয়েবে চালিত পর্ণ ওয়েবসাইটে শিশুদের উপর যৌন নিগ্রহের ফুটেজ কিনেছিল অভিযুক্তরা। পরিবর্তে দেওয়া হয়েছিল ডিজিটাল ক্যাশ বা নগদ।

মূলত এই অভিযান চালিয়েছিল ব্রিটেনের জাতীয় অপরাধ দমন শাখা বা ন্যাশনাল ক্রাইম এজেন্সি। যৌথ এই অভিযানে সামিল ছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে, জার্মানি, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ক্রোয়েশিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স সহ বিভিন্ন দেশের গােয়েন্দা আধিকারিকরা। তাদের মতে, এখনও পর্যন্ত সবচেয়ে বড় শিশু পর্ণোগ্রাফি নেটওয়ার্ক চলছিল ওই ডার্ক ওয়েবে। শিশুদের উপর যৌন নিগ্রহের কমপক্ষে আড়াই লাখ ভিডিয়াে মজুত ছিল ওই ওয়েবসাইটে। যা বিটকয়েন ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে দেখা যেত। এমনকী, সাইটে আপলােড অপশনে সতর্কবার্তা হিসেবে ‘প্রাপ্তবয়স্কদের পর্ণ আপলােড করবেন না’ পর্যন্ত উল্লেখ ছিল।

এক মার্কিন আধিকারিক সূত্রে জানা গেছে, নিগৃহীত শিশুদের মধ্যে ২৩ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এদের অধিকাংশই মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং স্পেনের বাসিন্দা। বাকিদের খােঁজেও তদন্ত তল্লাশি চালানাে হচ্ছে। হােয়াইট ওয়েব অর্থাৎ গুগল বা ইন্টারনেট এক্সপ্লোরার গােটা নেট দুনিয়ার মাত্র ৫ %। বাকিটা পরিচিত ডিপ ওয়েব হিসেবে। এই ডিপ ওয়েব’এর অনৈতিক কাজই হয় ডার্ক ওয়েবে। এই ডার্ক ওয়েবের শেষ কথাই হল গােপনীয়তা। এই ডার্ক ওয়েবের মাধ্যমেই যাবতীয় হ্যাকিং-সহ বিভিন্ন বেআইনি কাজকর্ম চলে। এখনই ডার্ক ওয়েবের ধাঁধা সমাধান করা সম্ভব নয়, বলে মনে করেন সাইবার বিশেষজ্ঞদের অধিকাংশ।