জ্বালানির মূল্যবৃদ্ধি ঘিরে বিক্ষোভে অগ্নিগর্ভ কাজাখস্তান, মৃত্যু ১২ নিরাপত্তা কর্মীর

নতুন করে লাগামছাড়া হয়ে ওঠে বিক্ষোভ। বিমানবন্দরের পাঁচটি বিক্ষোভকারীরা ছিনতাই করেছে। বিক্ষোভকারীরা শহরের পুলিশ ভবনগুলিতে ঢোকার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ।

Written by SNS Kazakhstan | January 7, 2022 11:11 pm

Protesters, enraged crowd of people silhouette vector, angry mob

বিক্ষোভের আঁচে উত্তপ্ত কাজাখস্তান। ইতিমধ্যেইে সে দেশের রাজধানী আলমাটির বিমানবন্দর দখল করেছেন বিক্ষোভকারীরা।

গোটা দেশেই বিক্ষোভ চললেও সবথেকে বেশি উত্তেজনা রাজধানীতেই। এখনও পর্যন্ত পাওয়া খবরে জানা গিয়েছে, পুলিশের গুলিতে বহু বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে । সরকারিভাবে সেই সংখ্যা জানানো হয়নি।

সংঘর্ষে মারা গিয়েছে ১২ জন নিরাপত্তারক্ষী। আহত হয়েছেন ৩৫৩ জন। কাজাখস্তানে এমন অগ্নিগর্ভ পরিস্থিতির মূলে রয়েছে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ।

জ্বালানি তেলের দাম প্রায় দ্বিগুণ বৃদ্ধি পাওয়ার পরেই ধৈর্যের বাঁধ ভাঙে হাজার হাজার বিক্ষোভকারীর। তবে কেবল এই ইস্যুই নয়, এর সঙ্গে রযেছে রাজনৈতিক অসন্তোষও।

ক্রমশই আন্দোলন সরকার বিরোধী বিক্ষোভে পরিণত হয় । যার জেরে পদত্যাগ করতে বাধ্য হন প্রধানমন্ত্রী। প্রেসিডেন্ট জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশে।

কিন্তু তাতেও বিক্ষোভ থামার লক্ষণ নেই। বুধবার জনতার ক্ষোভের প্রশমন ঘটাতে প্রেসিডেন্ট কাসিম জোমার্ট টোকায়েভ বর্তমান সরকারকেই বাতিল ঘোষণা করেন।

কিন্তু এরপরই তিনি বিক্ষোভকারীদের ‘সন্ত্রাসবাদী’ বলেন। তাদের দমন করতে রাশিয়ার নেতৃত্বাধীন এক সেনার সাহায্যও চান।

এরপর নতুন করে লাগামছাড়া হয়ে ওঠে বিক্ষোভ। বিমানবন্দরের পাঁচটি বিক্ষোভকারীরা ছিনতাই করেছে। বিক্ষোভকারীরা শহরের পুলিশ ভবনগুলিতে ঢোকার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ।