রোনাল্ডো কি ষষ্ঠবারের জন্য ব্যালন ডি’ওর সম্মান পাবেন?

ব্যালন ডি’ওর ফুটবল খেতাবের ইতিহাসে আর্জেন্টিনা তারকা ফুটবলার লিয়নেল মেসির মতন পাঁচবার এই খেতাব জিততে পারবেন কিনা পর্তুগালের ক্রিশ্চিয়ানাে রোনাল্ডাে তা নিয়ে অনেকেরই সন্দেহ ছিল। এই মুহূর্তে ৩৪ বছর বয়সেই ক্রিশ্চিয়ানা রােনাল্ডাে পাঁচবার সম্মানিত হবার পরে এবার কি আবার এই সম্মানে সম্মানিত হতে পারবেন। অর্থাৎ মেসিকে তিনি টপকে যাবেন।

Written by SNS London | May 12, 2019 2:59 pm

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসি (File Photo: Xinhua/Wang Siwei)

ব্যালন ডি’ওর ফুটবল খেতাবের ইতিহাসে আর্জেন্টিনা তারকা ফুটবলার লিয়নেল মেসির মতন পাঁচবার এই খেতাব জিততে পারবেন কিনা পর্তুগালের ক্রিশ্চিয়ানাে রোনাল্ডাে তা নিয়ে অনেকেরই সন্দেহ ছিল।

এই মুহূর্তে ৩৪ বছর বয়সেই ক্রিশ্চিয়ানা রােনাল্ডাে পাঁচবার সম্মানিত হবার পরে এবার কি আবার এই সম্মানে সম্মানিত হতে পারবেন। অর্থাৎ মেসিকে তিনি টপকে যাবেন। চলতি মরশুমে রিয়েল ছেড়ে জুভেন্তাসে যােগ দিয়েছেন তিনি। রােনাল্ডােকে নিয়ে তাই নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে এই সম্মান তার জন্য আর নাও হতে পারে। কারণ বিশ্বের সেরা ফুটবলারদের মধ্যে অন্যতম হলেন রােনাল্ডাে। বক্সের মধ্যে তিনি বল পেলে দারুণ গােল করতে জানেন। ২০১৫-১৬ ও ২০১৬-১৭ এই দুই মরশুমে ড্রিবিলিং করে গােল করেছেন তা বিশ্বের কাছে ছিল চমকপ্রদ।

শেষ দশ বছরে রােনাল্ডাের সঙ্গে এই পুরস্কার পাওয়ার লড়াইয়ে অবশ্যই এগিয়ে ছিলেন লিওনেল মেসি। এবারে এই লড়াইয়ে চলে এসেছে আরেকজন খেলােয়াড়। তিনি হলেন নেইমার। নেইমারের সঙ্গে পিছন থেকে এই সম্মানের দরজায় ধাক্কা দিচ্ছেন এমব্যাপে। চোটের কারণ হয়ত নেইমার একটু পিছিয়ে পড়লেও ইউরােপে এই মুহুর্তে দ্বিতীয় সর্বাধিক গােলদাতা হলেন এমব্যাপে। তার বয়স মাত্র কুড়ি।

তবুও মেসিকে নিয়ে কথা উঠছেই। চলতি মরশুমে সব টুর্নামেন্ট মিলিয়ে তিনি ইতিমধ্যেই ৪৬টি গােল করে ফেলেছেন। আর রােনাল্ডাের গােল ২৭টি। ফলে মেসির বয়স ৩৯ হলেও এই সম্মানের দৌড়ে তাঁকে বাদের তালিকায় রাখা যাচ্ছে না।

২০১৬ সালে পর্তুগালকে ইউরােপের সেরা দল হিসেবে তুলে নিয়ে এসেছিলেন এই রােনাল্ডােই। আর ওই সাফল্যের পিছনে রােনাল্ডাের সঙ্গে ছিলেন পেপে, জোশে, ফন্তেরার মতন দুরন্ত ফুটবলাররা। তরুণ তারকা ফুটবলারদের সহযােগিতার কারণেই রােনাল্ডাে কিন্তু বেশ কিছুটা সুযােগ পেয়েছিলেন দলকে শীর্ষস্থানে নিয়ে যাওয়ার জন্য।

শেষ পাঁচ বছরে জুভেন্তাসকে দু’দুবার চ্যাম্পিয়ন লিগ ফাইনালে নিয়ে গিয়েছিল কোচ ম্যাসিমিলিয়ানাে আলেগ্রি। কিন্তু চ্যাম্পিয়ন করাতে পারেননি। চলতি মরশুমের শুরু থেকেই জুভেন্তাস দলে যােগ দেন রােনাল্ডাে। যদি রােনাল্ডাের সঙ্গে সেইভাবে নামী খেলােয়াড়দের সই না করাতে পারায় তার পক্ষে একা দলকে টেনে নেওয়া সম্ভব হচ্ছে না। সেই কারণেই রােনাল্ডাে ষষ্ঠবারের জন্য ব্যালন ডি’ওর সম্মানের লড়াইয়ে কতখানি ভূমিকা নিতে পারেন সেটা দেখবার বিষয়। আর এই লড়াইটা কিন্তু কঠিন জায়গায় পৌঁছে যেতে পারে।