অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দল ঘোষণা, দলে নেই রোহিত ও ইশান, এলেন বরুণ ও শুভমান

অস্ট্রেলিয়া সফরের জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বাের্ড ভারতীয় দলের খেলােয়াড়দের নাম ঘােষণা করল।আইপিএল শেষে দুবাই থেকে অস্ট্রেলিয়া উড়ে যাবে ভারতীয় দল।

Written by SNS Mumbai | October 28, 2020 3:23 pm

ভারতীয় ক্রিকেট দল । (ছবি টুইটার/@BCCI)

এখনও শেষ হয়নি মরু শহরে আইপিএল ক্রিকেট টুর্নামেন্ট। তারই মাঝে অস্ট্রেলিয়া সফরের জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বাের্ড ভারতীয় ক্রিকেট দলের খেলােয়াড়দের নাম ঘােষণা করে দিল। আইপিএল শেষ হওয়ার পরই দুবাই থেকে উড়ে যাবে ভারতীয় দল ডনের দেশে। সেখানে তিনটি একদিনের ম্যাচ ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচের পাশে চারটি টেস্ট ম্যাচ খেলবে কোহলি অ্যান্ড কোম্পানি। ভিডিও কনফারেন্সের মধ্যে দিয়ে নির্বাচকরা অস্ট্রেলিয়া সফরে টেস্ট, একদিনের ও টি-টোয়েন্টি ম্যাচের জন্য আলাদা আলাদা দল ঘােষণা করেন।

হ্যামস্ট্রিংয়ে চোটের কারণে ভারতীয় দলের সহ অধিনায়ক রােহিত শর্মা অস্ট্রেলিয়া সফরে একদিনের ও টি-টোয়েন্টি দলে নেই। তবে ভারতীয় দলে উল্লেখযােগ্যভাবে জায়গা পেয়ে গেলেন কেকেআরের বরুণ চক্রবর্তী। অবশ্য বরুণকে টি-টোয়েন্টি দলে রাখা হয়েছে। টেস্ট দলে জায়গা পেলেন শুভমান গিল।  এই দলের সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পেলেন আজিঙ্ক রাহানে। বাংলার ঋদ্ধিমান সাহকে উইকেট রক্ষক হিসেবে দেখা যাবে। ২০১৯ সালের পরে আবার ভারতীয় দলে জায়গা করে নিলেন কে এল রাহুল। চমক বলতে শুভমানের সঙ্গে নভদীপ সাইনি এবং মহম্মদ সিরাজ।

রােহিত শর্মা সফরে না থাকায় টি-টোয়েন্টি ও একদিনের ম্যাচে দলের সহ-অধিনায়কের দায়িত্ব সামলাবেন কে এল রাহুল। টি-টোয়েন্টি দলে রাখা হয়নি ঋষভ পন্থকে। সেই জায়গায় আনা হয়েছে সঞ্জু স্যামসনকে। আইপিএল ক্রিকেটে ভালো পারফরম্যান্সের জন্য ক্রুনাল পান্ডিয়াকে পিছনে ফেলে টি- টোয়েন্টিতে নিজের জায়গা পাকা করে নিলেন বরুণ চক্রবর্তী।

এদিকে বিসিসিআইয়ের পক্ষ থেকে বলা হয়েছে কমলেশ নাগরকোটি, কার্তিক ত্যাগি, ঈশান পােড়েল ও টি নগরাসিক নেট বােলার হিসেবে অস্ট্রেলিয়ায় উড়িয়ে নিয়ে যাওয়া হবে। অন্যদিকে রােহিত শর্মা ও ইশান্ত শর্মার চোটের পরিস্থিতি পর্যালােচনা করে বাের্ডের মেডিকেল টিম তাদের রিপাের্টের ভিত্তিতে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

অন্যদিকে ভারতীয় ক্রিকেট দলের কোচ রবি শাস্ত্রী, ব্যাটিং কোচ বিক্রম ঠোর, বােলিং কোচ ভরত অরুণ, ফিল্ডিং কোচ আর শ্রীধর ও ম্যানেজার গিরিশ ডংরে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার আগে রবিবার দুবাইতে পৌঁছবেন। প্রত্যেককে সেখানে জৈব বলয়ের মধ্যে থাকতে হবে। ১০ নভেম্বর আইপিএল শেষ হওয়ার পরে টিম ইন্ডিয়ার চার্টাড বিমানে সরাসরি আরব আমিরশারি থেকে অস্ট্রেলিয়ায় উড়ে যাবে। তারপরে সেখানে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে।

ভারত সেখানে ২৫ থেকে ৩০ নভেম্বর প্রথম তিনটি একদিনের ম্যাচে অংশ নেবে। তারপর অ্যাডিলেডে ৪ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। টেস্ট ম্যাচ সিরিজ শুরু হবে ১৭ থেকে ২১ ডিসেম্বর অ্যাডিলেডে। আর দেশের মাটিতে ভারতের প্রথম ডে- নাইট ম্যাচ। মেলবাের্নে ঐতিহ্যবাহী বক্সিং-ডে’তে দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হবে। অর্থাৎ ২৬ ডিসেম্বর থেকে এই ম্যাচ শুরু হবে এবং চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। তৃতীয় টেস্ট ম্যাচ সিডনিতে  ৭ থেকে ১১ জানুয়ারির ২০২১ – এ এই ম্যাচ চলবে। ভারতীয় খেলােয়াড়রা পরিবার নিয়ে যাওয়ার জন্যে বিসিসিআইয়ের কাছে অনুরােধ করেছেন। কিন্তু এই বিষয়ে এখনও কিছু জানানাে হয়নি। সুযােগ পেয়েছেন —

টেস্ট দলে : বিরাট কোহলি ( অধিনায়ক ), আজিঙ্কা রাহানে ( সহ-অধিনায়ক ), মায়াঙ্ক আগরওয়াল, পৃথ্বি শ, লােকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারি, শুভমান গিল, ঋদ্ধিমান সাহা ( উইকেট-রক্ষক ), ঋষভ পন্থ ( উইকেট-রক্ষক ), যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, উমেশ যাদব, নভদীপ সাইনি, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব এবং মহম্মদ সিরাজ।

টি – টোয়েন্টি দলে ঃ  বিরাট কোহলি ( অধিনায়ক ), লােকেশ রাহুল ( সহ -অধিনায়ক ), শিখর ধাওয়ান, মায়াঙ্ক আগরওয়াল, শ্রেয়স আইয়ার, মনীশ পাণ্ডে, মঞ্জু স্যামসন ( উইকেট-রক্ষক ), হার্দিক পাণ্ডিয়া, রবীন্দ্র জাদেজা, যুযবেন্দ্র চাহাল, যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, দীপক চাহার, নভদীপ সাইনি এবং বরুণ চক্রবর্তী।

একদিনের ম্যাচে : বিরাট কোহলি ( অধিনায়ক ), কে এল রাহুল ( সহ-অধিনায়ক ও উইকেট-রক্ষক ), শিখর ধাওয়ান, শুভমান গিল, শ্রেয়স আইয়ার, মনীশ পাণ্ডে, মায়াঙ্ক আগরওয়াল, আজিঙ্কা রাহানে ( সহ-অধিনায়ক ), মায়াঙ্ক আগরওয়াল, হার্দিক পাণ্ডিয়া, যুজবেন্দ্র চাহান, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি, কুলদীপ যাদব, নবদ্বীপ সাইনি, যশপ্রীত বুমরা ও শার্দুল ঠাকুর।