দিল্লি ক্রিকেট সংস্থার সভাপতি পদ থেকে পদত্যাগ করলেন রজত শর্মা

কোনওভাবেই দুর্নীতির সঙ্গে আপােস করতে না পেরে শেষ পর্যন্ত দিল্লি ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসােসিয়েশনের সভাপতির পদ থেকে পদত্যাগ করলেন রজত শর্মা।

Written by SNS New Delhi | November 18, 2019 6:36 pm

রজত শর্মা (File Photo: IANS)

কোনওভাবেই দুর্নীতির সঙ্গে আপােস করতে না পেরে শেষ পর্যন্ত দিল্লি ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসােসিয়েশনের সভাপতির পদ থেকে পদত্যাগ করলেন রজত শর্মা। বছর দেড়েক আগে দুর্নীতিমুক্ত প্রশাসন গড়তে প্রবীণ সাংবাদিক ডিডিসিএ’র সভাপতি হিসেবে শপথ নিয়েছিলেন। কিন্তু কায়েমীস্বার্থ ও দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শেষ পর্যন্ত হার স্বীকার করতে হয়। তাই এদিন তিনি এই পদে থাকবেন না বলে শপথ নেন।

পদত্যাগের পরে রজত শর্মা বলেছেন, এখানে কাজ করা বেশ কঠিন ব্যাপার। যেখানে ক্রিকেটের চেয়ে ব্যক্তিগত স্বার্থ সবচেয়ে বেশি। সক্রিয় হয়ে ওঠে সেখানে কাজ করা বৃথা। নিজস্ব নীতিবােধ সততা ও স্বচ্ছতা নিয়ে কাজ না করতে পারলে সেখানে পদ ধরে রাখার কোনও যুক্তি নেই।

ইতিমধ্যেই তিনি অ্যাপেক্স কাউন্সিলের কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন। এখানে উল্লেখ করা যেতে পারে যে প্রয়াত প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলির অনুরােধেই তিনি দিল্লির ক্রিকেট সংস্থার প্রশাসনে যােগ দিয়েছিলেন। কিন্তু অরুণ জেটলি প্রয়াত হওয়ার পর প্রশাসনে থাকা বর্তমান কর্মকর্তাদের সঙ্গে কাজ করা কঠিন হয়ে পড়ে। অরুণ জেটলি যেভাবে সব গােষ্ঠী নিয়ে কাজ করার মানসিকতা ছিল, সেইভাবে তাঁর পক্ষে কাজ করা অন্তরায় হয়ে দাঁড়ায়। অনেক কাজ সততার সঙ্গে করতে গিয়ে প্রচুর বাধাপ্রাপ্ত হয়েছেন তিনি। বারবার সমস্যার মধ্যে পড়তে হয়েছে।

সংস্থার বর্তমান সচিব বিনােদ তিহারার সঙ্গে মতভেদ ছিল। বিনােদের সঙ্গে অন্য কর্মকর্তারা হাত মিলিয়ে নানা রকম ভাবে কাজের মধ্যে বাধা সৃষ্টি করে চলেছিলেন। সেই কারণেই এদের সঙ্গে কাজ করা কঠিন হয়ে পড়ায় পদত্যাগ করা ছাড়া আর কোনও পথ খুঁজে পাওয়া যায়নি।

গত বছর জুলাই মাসে নির্বাচনে দাঁড়িয়ে ৫৫.৪০ শতাংশ ভােট পেয়ে নির্বাচিত হয়েছিলেন। সিইও রবি চোপড়া ইতিমধ্যেই তাঁর পদত্যাগ পত্র দুই সদস্য বিশিষ্ট ক্রিকেট অ্যাড ভাইসারি কমিটির কাছে পাঠিয়ে দিয়েছেন। এই কমিটিতে রয়েছেন, সুনীল ভালসন ও যশপাল শর্মা। তবে এখনও পর্যন্ত তাঁর পদত্যাগপত্র মঞ্জুর করা হয়নি। তবে রজত শর্মা বলেছেন, ক্রিকেটের উন্নতিতে তিনি সব সময় এগিয়ে আসবেন।