করােনার টিকা নিলে ডােপিংয়ের দায়ে অভিযুক্ত হবেন খেলােয়াড়রা, প্রশ্ন ওয়াডা’র 

ওয়াডা বিভিন্ন ডােপ বিরােধী সংস্থাকে বলেছে, করােনা টিকার মধ্যে কোনও নিষিদ্ধ ড্রাগ আছে কিনা, সেটা ভাল করে পরীক্ষা করে নিতে।

Written by SNS New Delhi | December 14, 2020 1:50 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

করােনা আতঙ্ক এখনও পুরােপুরি কাটেনি। তবে এখন করােনা সেভাবে আর মানুষকে ভয় দেখাতে পারছে না। কারণ করােনাভাইরাস কীভাবে রুখে দেওয়া যায় তার জন্য ভ্যাকসিন আবিষ্কার না হলেও, কি কি করলে করােনা ভাইরাস থেকে মুক্তি পাওয়া যায় সেটা মানুষ রপ্ত করেছেন। আশা করা হচ্ছে অদূর ভবিষ্যতে করোনার টিকা আবিষ্কার হয়ে যাবে। কিন্তু এই টিকার উপাদান নিয়ে চিন্তিত বিশ ডােপ বিরোধী সংস্থা ওয়াডা (বিশ্ব অ্যান্টি ডােপিং এজেন্সি)। 

প্রশ্ন, খেলােয়াড়রা করােনার টিকা নিলে কি কোনভাবে ডােপিংয়ের দায়ে অভিযুক্ত হবেন। ওয়াডা বিভিন্ন ডােপ বিরােধী সংস্থাকে বলেছে, করােনা টিকার মধ্যে কোনও নিষিদ্ধ ড্রাগ আছে কিনা, সেটা ভাল করে পরীক্ষা করে নিতে। ওয়াডা জানিয়েছেন, এখনই ভ্যাকসিনের উপাদান নিয়ে নির্দিষ্ট করে কিছু বলা সম্ভব নয়। 

তবে এই টিকার মধ্যে খেলাধুলায় নিষিদ্ধ ড্রাগের উপস্থিতির সম্ভাবনা তারা একেবারেই উড়িয়ে দিচ্ছে না। ওয়াড়ার পক্ষ থেকে জানানাে হয়েছে, আমরা সারাক্ষণ করােনার টিকা নিয়ে তথ্য সংগ্রহের চেষ্টা করছি। এই টিকা নিলে ডােপিংয়ের আওতায় অ্যাথলিটদের পড়তে হবে কিনা, সে বিষয়ে আমরা সারাক্ষণ ভাবনা-চিন্তা করছি।

এরকম হতেই পারে, করােনার টিকা নিলে ডােপিংয়ের দায়ে অভিযুক্ত হচ্ছে খেলােয়াড়রা। তবে অ্যাথলিটরা নিশ্চিত থাকতে পারে, ওয়াডা এব্যাপারে তাদের পরিষ্কার করে সব জানিয়ে দেবে। পাশাপাশি বিভিন্ন ওষুধ প্রস্তুতকারী সংস্থার সঙ্গেও কথা বলছে ওয়াডা।