ভ্যাকসিনে শীর্ষে উত্তরপ্রদেশ তিনে রয়েছে পশ্চিমবঙ্গ

করোনা ভ্যাকসিন কর্মসূচি পালনে দেশের সেরা উত্তরপ্রদেশ। বৃহস্পতিবার দুপুরে ১০০ কোটি ব্যক্তির উপর করোনা ভ্যাকসিন পড়েছে সারা দেশে।

Written by SNS Delhi | October 22, 2021 4:59 pm

প্রতীকী ছবি (Photo: SNS/Deepak)

করোনা ভ্যাকসিন কর্মসূচি পালনে দেশের সেরা উত্তরপ্রদেশ। বৃহস্পতিবার দুপুরে ১০০ কোটি ব্যক্তির উপর করোনা ভ্যাকসিন পড়েছে সারা দেশে। উত্তরপ্রদেশে ১২ কোটির বেশি ব্যক্তির ভ্যাকসিন দেওয়া হয়েছে। দ্বিতীয় স্থানে মহারাষ্ট্র। এখানে ৯ কোটি ৩৬ লক্ষ ১০ হাজারের বেশি ব্যক্তিকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। তিন নম্বর স্থানে রয়েছে বাংলা।

এই রাজ্যে টিকাকরণ হয়েছে ৬ কোটি ৮৬ লক্ষ ৯৩ হাজার ৫৯৪ জন। তারপরই রয়েছে গুজরাত এবং মধ্যপ্রদেশ। এই দুই রাজ্যেই সাড়ে ৬ কোটির বেশি মানুষের টিকাকরণ হয়ে গিয়েছে।

বাকি রাজ্যগুলিকে পিছনে ফেলে টিকাকরণে পশ্চিমবঙ্গের তৃতীয় স্থানে উঠে আসাটা বড় কৃতিত্ব বলে মনে করছে রাজ্য সরকার। বেশ কিছুটা পিছিয়ে থাকলেও গত সোমবার ১০ লক্ষেরও বেশি টিকাকরণের পর মধ্যপ্রদেশ এবং গুজরাতকে টপকে তৃতীয় স্থানে উঠে আসে পশ্চিমবঙ্গ।

টিকাকরণের দিক থেকে জেলাগুলির মধ্যে এগিয়ে রয়েছে কলকাতা। তারপরেই উত্তর ২৪ পরগনার স্থান। তৃতীয় স্থানে রয়েছে হুগলি। প্রশাসনিক সূত্রে খবর, কালিম্পং, দার্জিলিং এবং বীরভূমেও টিকাকরণে ভালো সাড়া মিলছে।

চলতি বছরের ১৬ জানুয়ারি দেশে প্রথম টিকাকরণ শুরু হয়। দ্রুত টিকাকরণের লক্ষ্য নিয়ে এগোতে শুরু করে কেন্দ্র। তবে যে পরিমাণ চাহিদা বাড়তে থাকে, সেই পরিমাণ উৎপাদন না হওয়ার কারণে বিভিন্ন রাজ্য থেকে টিকা না পাওয়ার অভিযোগ উঠতে শুরু করে।

তার মধ্যে ছিল পশ্চিমবঙ্গ, পাঞ্জাব সহ বেশ কয়েকটি রাজ্য পর্যাপ্ত টিকা না পাওয়ার অভিযোগ তুলেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও।

টিকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তবে সব বাধা মিটে সারা দেশে ১০০ কোটি ব্যক্তিকে করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে, এটাই স্বস্তির।