বিশ্বকাপে ভারতের কাছে ছয়বার হারের নজির এবার পাল্টে ফেলতে পারে পাকিস্তান : ইনজামাম

পাকিস্তানের ক্রিকেট নির্বাচক মণ্ডলীর প্রধান টেস্ট ক্রিকেটার ইনজামাম উল হক নিশ্চিত যে এবারের বিশ্বকাপে ভারতকে হারিয়ে পাকিস্তান বিশ্বকাপের আগে ছয়বার ভারতের কাছে হারার পিছনে দাঁড়ি টেনে দেবে।

Written by SNS Karachi | May 27, 2019 5:48 pm

ইনজামাম উল হক (Photo: IANS)

পাকিস্তানের ক্রিকেট নির্বাচক মণ্ডলীর প্রধান টেস্ট ক্রিকেটার ইনজামাম উল হক নিশ্চিত যে এবারের বিশ্বকাপে ভারতকে হারিয়ে পাকিস্তান বিশ্বকাপের আগে ছয়বার ভারতের কাছে হারার পিছনে দাঁড়ি টেনে দেবে।

১৬ জুন দুটি দেশ বিশ্বকাপ ক্রিকেটে মুখােমুখি হচ্ছে। ম্যানচেস্টারে এই ম্যাচ হওয়ার আগে ইনজামাম বলেছেন, মানুষ একটি ভারত-পাকিস্তান ম্যাচকে খুব সিরিয়াসলি নেয়। এমনকি কেউ কেউ এমনও বলে থাকে যে বিশ্বকাপে শুধু ভারতের বিরুদ্ধে জিততে পারলেই আমরা খুশি। পাকিস্তানের একটি ক্রিকেট ওয়েবসাইটকে ইনজামাম বলেছেন, আমি আশাবাদী বিশ্বকাপে ভারতের কাছে আমাদের হারা এবার বন্ধ হবে।

পাকিস্তানের হয়ে ২১০টি টেস ম্যাচ খেলেছেন ইনজামাম। তবে তিনি এও বলেছেন, বিশ্বকাপ শুধু ভারতের বিরুদ্ধে ম্যাচই নয় অন্যান্য দলকে হারানাের ক্ষমতা পাকিস্তানের রয়েছে। পাকিস্তান এবারের বিশ্বকাপ খেলতে নামার আগে টানা দশটি একদিনের আন্তর্জাতিক ম্যাচে হারা ছাড়াও বিশ্বকাপের জন্য ওয়ার্ম আপ ম্যাচে আফগানিস্তানের কাছেও হেরেছে।

খুব সম্প্রতি পাকিস্তানের বিশ্বকাপ দলে পরিবর্তন করার জন্য ইনজামামের বিরুদ্ধে সমালােচনার ঝড় ওঠায় ক্রিকেট ওয়েবসাইটটিকে তিনি বলেছেন, জাতীয় দল নির্বাচনের অসুবিধা এবং একই সঙ্গে যে চাপ আসে তার কথাও ইনজামাম বলেছেন, মানুষ মনে করে ১৪-১৫ জন ক্রিকেটার বেছে নেওয়া এবং একটি দল গড়ে দেওয়া খুব সােজা। কিন্তু ব্যাপারটা তা নয়। কারণ প্রচুর চাপ থাকে। উদাহরণ হিসেবে বলা যায় বিশ্বকাপের জন্য ফাস্ট বােলার নির্বাচন ছিল খুবই কঠিন। কারণ মহম্মদ আমীর, জুনেইদ খান এবং ওসমান খান, সিমওয়ারির মতাে অনেক ভাল বােলার ছিল।

মহম্মদ হাসনেইন এবং ওয়াহাব রিয়াজকে বিশ্বকাপ দলে নির্বাচনের স্বপক্ষে ইনজামাম বলেছেন, যেমন আমি আগেও বলেছি হাসনেইন ঘন্টায় ১৫০ কিলােমিটার গতিতে বল করতে পারে যেটা আমাদের বােলিং আক্রমণে নতুন দিগন্ত খুলে দেবে।

আফগানিস্তানের মতাে ছােটো দলগুলি এবারের বিশ্বকাপে যে চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার মতাে যে পরিস্থিতি তৈরি করেছে সেই ব্যাপারে ইনজামাম বলেছেন, কোনও দলকেই হালকাভাবে নেওয়া উচিত নয়। আফগানিস্তানের মতাে দলগুলি বড় দলকে হারিয়ে অঘটন ঘটাতে পারে। উদাহরণ হিসেবে বলতে পারি আফগানিস্তান অথবা ইংল্যান্ডের মতাে দলের বিরুদ্ধে খেলে যে কোনও দলই দুই পয়েন্ট পেতে পারে তার বেশি নয়। তবে বিশ্বকাপে সূচনাটা ভাল হওয়া সবসময় গুরুত্বপুর্ণ।

ইনজামাম বিশ্বকাপের সম্ভাব্য চার সেমিফাইনালিস্ট হিসেবে ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড ও পাকিস্তানকে বেছে নিয়েছেন। তিনি বলেছেন, আমার মনে হয় ইংল্যান্ড একদিনের ম্যাচে এখন বিশ্বের এক নম্বর দল। ভারত অত্যান্ত ব্যালান্সড দল। নিউজিল্যান্ড কিছুকাল ধরে ভাল ক্রিকেট খেলছে এবং বিশ্বকাপের জন্য প্রস্তুত হয়ে এসেছে এবং অবশ্যই পাকিস্তানকে আমি শেষ চার দলে রাখবাে।