আইএসএলে নতুন নিয়ম, করোনা আবহে ম্যাচে সর্বোচ্চ পাঁচটি পরিবর্তন

আইপিএল শেষ হওয়া মাত্রই এবার সকলের নজর আইএসএলে দিকে। করােনার জন্য এবারে কোনও দল হােম এবং অ্যাওয়ে ম্যাচ খেলবে না। এবারে সবকটা ম্যাচ অনুষ্ঠিত হবে গােয়ায়।

Written by SNS Delhi | November 12, 2020 12:26 pm

আইএসএল ট্রফি (ছবি: টুইটার/@greymind43)

করােনা আবহের মধ্যে চ্যালেঞ্জ জানিয়ে এবারে খুব ভালাে করে মরুশহরে আইপিএল প্রতিযােগিতা সম্পন্ন হয়েছে মঙ্গলবার। আইপিএল শেষ হওয়া মাত্রই এবার সকলের নজর আইএসএলের দিকে। করােনার জন্য এবারে কোনও দল হােম এবং অ্যাওয়ে ম্যাচ খেলবে না। এবারে সবকটা ম্যাচ অনুষ্ঠিত হবে গােয়ায়। ইতিমধ্যে আইএসএলে অংশগ্রহণকারী প্রতিটা দল গােয়ায় পৌছে গিয়েছে।

করােনার নিয়মানুযায়ী কোয়ারেন্টাইন পর্ব শেষ করে এখন দলগুলাে প্র্যাকটিসে নেমে পড়েছে। বিশেষ করে, এবারে আইএসএল প্রতিযােগিতা অনারূপে এবং অন্য আঙ্গিকে প্রাধান্য পেতে চলেছে।

কারণ এবারে কলকাতার দুই প্রধান মােহনবাগান। এটিকের সঙ্গে যুক্ত হয়ে এবং এসসি ইস্টবেঙ্গল আইএসএল প্রতিযােগিতায় প্রথমবার খেলতে নামবে। করােনার জন্য সমর্থকরা মাঠে গিয়ে খেলা দেখতে না পেলেও, এবারে টিভি সম্প্রচারে এবং বিভিন্ন সাইটে খেলা দেখার জন্য টিআরপি যে আইএসএলের বাড়তে চলেছে সেটা আগাম বলে দেওয়া যায়। করােনাবিধিকে মাথায় রেখে সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে। করােনার কথা মাথায় রেখে প্রথমে বিদেশি ফুটবল লিগগুলােতে পাঁচটি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছিল।

এবার সেই নিয়মের কথা মাথায় রেখে সপ্তম সংস্করণের আইএসএল প্রতিযােগিতায় একটি ম্যাচে পাঁচটি পরিবর্তন করতে পারবে দলগুলাে। অংশগ্রহণকারী দলগুলাের খেলােয়াড়রা যাতে বেশি চোট আঘাতে জর্জরিত না হন সেই কথাটা মাথায় রেখেই এই সিদ্ধান্ত গ্রহণ করেছে আইএসএল কর্তৃপক্ষ। এই পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে রিজার্ভ বেঞ্চে সাতজনের পরিবর্তে সর্বাধিক নয়জন করে ফুটলার রাখতে পারবে দলগুলাে।

তবে তিনটি ক্ষেত্রে এই পরিবর্তন করতে পারবেন দলের কোচ। ব্রিতিতে কোনও ফুটবলার পরিবর্তন করা হলে সেটিকে গণনা করা হবে না। প্রতিটি ক্লাব তাদের দলে পাঁচ থেকে সাতজন করে বিদেশি খেলােয়াড় রাখতে পারবে।