মারাদোনার নামাঙ্কিত স্টেডিয়াম, ফুটবল রাজপুত্রকে সম্মান নাপােলির

ফুটবলের রাজপুত্রকে শ্রদ্ধা ও সম্মান জানাতে এবার তাঁর নামাঙ্কিত স্টেডিয়ামের নাম রাখল নাপােলি।

Written by SNS Naples | December 6, 2020 4:11 pm

নাপোলির দিয়াগাে আরমান্দো মারাদোনা স্টেডিয়াম। 

একে তাে করােনা মহামারী তার উপর চোখের সামনে একের পর এক বিশিষ্ট ব্যক্তিত্বের হারিয়ে যাওয়াটা মানুষ মন থেকে মােটেই মেনে নিতে পারছেন না। কয়েকদিন আগেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ফুটবলের রাজপুত্র দিয়াগাে মারাদোনা । 

মারাদোনা চলে যাওয়ার ক্ষতটা এখনও মানুষের মনের মধ্যে থেকে পুরােপুরি মুছে যায়নি। এবার ফুটবলের রাজপুত্রকে শ্রদ্ধা ও সম্মান জানাতে এবার তাঁর নামাঙ্কিত স্টেডিয়ামের নাম রাখল নাপােলি। ভাদিও সান পাওলাের নাম পরিবর্তন কারর ব্যাপারে আলােচনা হয়েছিল ফুটবল রাজপুত্রের প্রয়াণের ঠিক পরেই। 

মারাদোনা প্রয়াত হওয়ার এক সপ্তাহের মধ্যেই স্টেডিয়ামে নাম বদলে ফেলার সিদ্ধান্ত নিয়ে ফেলল নেপলস। সর্বসম্মতিক্রমে নেপলস সিটি কাউন্সিল এ সিদ্ধান্ত জানিয়েছে। ২৫ নভেম্বর মারাদোনা প্রয়াত হওয়ার খবর পাওয়ার অব্যবহিত পরেই নেপলরে মেয়র লুইগি ডি ম্যাজিস্ট্রিস স্টেডিয়ামের নাম বদলের প্রস্তাব জানিয়েছিলেন। সেই প্রস্তাবটি সিটি কাউন্সিল মঞ্জুর করে। 

১৯৮৪-১৯৯১ পর্যন্ত নাপােলিতে খেলেন মারাদোনা। মেক্সিকো বিশ্বকাপের মহানায়কের নামে স্টেডিয়ামের নামকরণের করার পরে কাউন্সিলের পক্ষ থেকে জানানাে হয়েছে, সাত বছর নাপােলির জার্সি পরে খেলেছিলেন দিয়াগাে। দুটি ঐতিহাসিক চ্যাম্পিয়নশিপ এবং অন্যান্য প্রতিযােগিতায় নাপােলিকে চ্যাম্পিয়ন করতে সাহায্য করেছিলেন। তাঁর বিনিময়ে শহরের কাছ থেকে নিঃশর্ত ভালােবাসা আদায় করে নিয়েছেন।