আজ আবার সামনে মুম্বাই, ভুলত্রুটি শুধরে জয় ফিরতে মরিয়া নাইট রাইডার্স

ত্রয়োদশতম আইপিএলের আসরেও মুম্বাইকাঁটায় দগ্ধ হয়েছে নাইট’রা প্রথম লেগের খেলায়। শুক্রবার রাউন্ড-রবিন লিগের খেলায় দ্বিতীয়বার একে অপরের মুখোমুখি হতে চলেছে।

Written by SNS October 16, 2020 1:58 am

রোহিত শর্মা (Photo: IANS) কলকাতা নাইট রাইডার্সের প্রধান কোচ জ্যাক ক্যালিস সহকারী কোচ সাইমন ক্যাটিচ এবং দলের অধিনায়ক দিনেশ কার্তিক (Photo: IANS)

শারজায় আরসিবির কাছে পরাজিত হওয়ার পর আজ আবার মুম্বাই ইন্ডিয়ান্সের সামনে কলকাতা নাইট রাইডার্স। আইপিএল ইতিহাসের পাতা ঘাঁটলে দেখা যাবে প্রায় বেশিরভাগ সময় নাইটদের পরাজিত হতে হয়েছে মুম্বাইয়ের কাছে।

‘মুম্বাই কাটা’ উপড়ে ফেলতে কোনোবারই সেভাবে দেখা যায়নি। কখনো বা জেতা ম্যাচে নাইটদের হার স্বীকার করতে হয়েছে, কখনো বা একেবারে কোণঠাসা হয়ে হার স্বীকার করেছে। জয়ের রেকর্ড খুবই কম। এই ধারাবাহিক নিয়মটা এখনো চলে আসছে।

ত্রয়োদশতম আইপিএলের আসরেও মরুশহরে মুম্বাইকাঁটায় দগ্ধ হয়েছে নাইটরা প্রথম লেগের খেলায়। শুক্রবার প্রতিযোগিতায় রাউন্ড-রবিন লিগের খেলায় দ্বিতীয়বার একে অপরের মুখোমুখি হতে চলেছে দুই দল। সেখানে নাইটরা কি কাম ব্যাক করে ঘুরে দাঁড়াতে পারবে সেটাই এখন লাখ টাকার প্রশ্ন।

এদিকে গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স প্রথম ম্যাচে চলতি বছরে পরাজিত হওয়ার পর নিজেদের ভালো করে গুছিয়ে নিয়ে এখন দ্বিতীয় স্থানে রয়েছে পয়েন্ট টেবিলে। গত ম্যাচে দিল্লি ক্যাপিটালস কে পরাজিত করে মুম্বাইয়ের ক্রিকেটাররা মানসিক দিক দিয়ে অনেকটাই চাঙ্গা হয়ে রয়েছে। তাই মুম্বাই ইন্ডিয়ান্সের ক্রিকেটাররা চাইবেন আজও নাইটদের বিরুদ্ধে জয়ের ধারাবাহিকতা বজায় রেখে দিল্লিকে পুনরায় নামিয়ে দিয়ে প্রথম স্থানে উঠে আসতে।

আর কোচ মাহেলা জয়বর্ধনে তো বলেই দিয়েছেন তিনি পেস বোলারদের ওপর বেশি জোর দিতে চান। আর পেস বোলিং শক্তিকে কাজে লাগিয়েই আজ নাইটদের বিরুদ্ধে মাঠে নেমে বিপক্ষ দলের ব্যাটসম্যানদের চাপের মধ্যে রাখতে চান।

তবে ট্রেন্ট বোল্ট, প্যাটিনসন ও বুমরা যে ফর্ম এর মধ্যে রয়েছেন সেখানে নাইট ব্যাটসম্যানরা গত ম্যাচে আরসিবির কাছে যেভাবে পরাজিত হয়েছে সেখানে তাদের ঘুরে দাঁড়ানোটা যে কঠিন কাজ হয়ে যাবে সেটা নিশ্চিত ভাবে বলে দেওয়া যায়।

আরসিবির কাছে পরাজিত হওয়ার পর নাইটরা আজ জয় তুলে নিতে মরিয়া। কারণ মুম্বাইকাঁটা উপড়ে ফেলে নাইটরা মূল্যবান দশ পয়েন্ট নিয়ে নিজেদের চিন্তা কিছুটা কমিয়ে রাখতে চায়। কিন্তু ব্যাটসম্যানদের বাড়তি দায়িত্ব নিতে হবে। টম ব্যান্টন প্রথম ম্যাচে খেলতে নেমে সেভাবে নিজের সেরা খেলাটা মেলে ধরতে পারেননি। তবে আজকের ম্যাচের সুনীল নারিনকে ছাড়া নাইটদের নামতে হবে সেটা আগাম বলা যায়।

কিন্তু কুলদীপ কে কেন খেলানো হচ্ছে না এই ব্যাপারে অনেকে প্রশ্ন তুলেছেন। পাশাপাশি দলের অধিনায়ক দীনেশ কার্তিককে পর্বে দেখা যাচ্ছে না। একটা ম্যাচে ভালো খেললেও দ্বিতীয় ম্যাচে ধারাবাহিকতা বজায় রাখতে পারছেন না সেখানে তিনি দলকে কতটা আজ চাঙ্গা করে জয় তুলে এনে দিতে পারেন সেটাই দেখার বিষয় হবে।