‘দ্য স্টেটসম্যানে’র ক্রীড়া সাংবাদিক ও ধারাভাষ্যকার কিশাের ভিমানি প্রয়াত

হঠাত্র একটা দুঃসংবাদ ‘দ্য স্টেটসম্যানে’র বর্ষীয়ান প্রাক্তন ক্রীড়া সাংবাদিক ও ধারাভাষ্যকার কিশাের ভিমানি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

Written by SNS Kolkata | October 16, 2020 2:25 am

কিশাের ভিমানি ((ছবি-টুইটার@kishbhim)

হঠাত্র একটা দুঃসংবাদ বয়ে এল বৃহস্পতিবার সকালবেলায়। সকাল ৬.২৫ মিনিট নাগাদ ‘দ্য স্টেটসম্যানে’র বর্ষীয়ান প্রাক্তন ক্রীড়া সাংবাদিক ও ধারাভাষ্যকার কিশাের ভিমানি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮১ বছর। হৃদরােগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। মাস খানেক তিনি মধ্য কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন।

হাসপাতাল সূত্রে জানানাে হয়েছে, তিনি করােনা আক্রান্ত হয়েছিলেন। অ্যালঝাইমার্স, পার্কিনসন্স- সহ আরাে কিছু অসুস্থতা ছিল তাঁর। আগে বেশ কয়েকবার সেরিব্রাল স্ট্রোক হয়েছিল। নানা রােগে ভুগছিলেন। করােনাও হয়েছিল।

১৪ সেপ্টেম্বর ভর্তি হতে হয়েছিল হাসপাতালে। তবে সেখান থেকে আর বাড়ি ফিরে আসা হল না। কিশাের ভিমানি রেখে গেলেন পুত্র গৌতম ও স্ত্রী ঋতা ভিমানিকে।

‘দ্য স্টেটসম্যানে’র ক্রীড়া সম্পাদকের দায়িত্ব পেয়েছিলেন। এরপর নব্বই দশকের মাঝামাঝি কিশাের ভিমানিকে ‘ দ্য স্টেটসম্যানে’র অন্যতম সহকারী সম্পাদক হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছিল। বলে রাখা ভালাে, ক্রীড়া সাংবাদিকতাই নয়, উপন্যাসও লিখেছিলেন তিনি। তাঁর শেষ প্রকাশিত উপন্যাসের নাম ‘দ্য অ্যাক্সিডেন্টাল গডম্যান’। এই বইয়ের প্রধান বিষয় ছিল বৈদিক আচার।

ক্রীড়া সাংবাদিকতার পাশাপাশি টিভিতে ধারাভাষ্যও দিয়েছিলেন। তার মধ্যে ১৯৮৬ সালে তৎকালীন মাদ্রাজের টাই টেস্টও রয়েছে। তাঁর ছেলে গৌতম ভিমানিও ধারাভাষ্যকার হিসাবে পরিচিত। দীর্ঘ কয়েক বছর কলকাতা ক্রীড়া সাংবাদিক ক্লাবের প্রেসিডেন্ট ছিলেন কিশাের ভিমানি। ২০১৩ সালে মিডিয়া ও ধারাভাষ্যে অবদানের জন্য তাকে লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হয়েছিল। তাঁর হাতে ওই সম্মান তুলে দিয়েছিলেন প্রাক্তন ক্রিকেটার তথা বর্তমানে ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী।

কিশাের ভিমানির প্রয়াণে প্রাক্তন জাতীয় অধিনায়ক বিষেণ সিং বেদি টুইট করে শােক প্রকাশ করেছেন। তিনি টুইটে লেখেন, আরআইপি কিশাের ভিমানি। পুরানাে দিনের আসল ক্রিকেট খেলিয়ে ছিলেন উনি। একজন ক্রিকেটার যেভাবে খেলতেন এবং একজন বােলার যেভাবে বল করতেন ও ফিল্ডার যেভাবে ফিল্ডিং করতেন, তিনি ঠিক সেইভাবে তাঁর লেখার মধ্যে খেলাটাকে পুরােপুরি ফুটিয়ে তুলতেন।  তার আত্মার শান্তি কামনা করি। এবং তার পরিবারের প্রতি সমবেদনা রইল। এদিকে শােক প্রকাশ করেছেন ধারাভাষ্যকার হর্ষ ভােগলেও। এছাড়া সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসােসিয়েশনের পক্ষ থেকেও শােক প্রকাশ করা হয়েছে।