অ্যাজাক্সকে হারাতে পারলো না জুভেন্তাস

আঘাত থেকে ফিরে এসে ক্রিশ্চিয়ানাে রােনাল্ডাে তার উপস্থিতি জানান দিলেন প্রথম ম্যাচেই। একটি মূল্যবান অ্যাওয়ে গােলে জুভেন্তাস ১-১ করেছে অ্যাজাক্স আমস্টারডামের সঙ্গে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে প্রথম লেগে।

Written by SNS April 12, 2019 12:08 pm

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Photo: Xinhua/Alberto Lingria)

আমস্টারডাম – আঘাত থেকে ফিরে এসে ক্রিশ্চিয়ানাে রােনাল্ডাে তার উপস্থিতি জানান দিলেন প্রথম ম্যাচেই। একটি মূল্যবান অ্যাওয়ে গােলে জুভেন্তাস ১-১ করেছে অ্যাজাক্স আমস্টারডামের সঙ্গে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে প্রথম লেগে। জোহান ক্রুইফ এরিনাতে ৫০ হাজার অ্যাজাক্স ফ্যানকে চুপ করিয়ে দিয়ে হাফ টাইমের আগেই হেড করে গােল পেয়ে যান। এর ফলে চ্যাম্পিয়নস লিগে রােনাল্ডাের গােলের সংখ্যা রেকর্ড ১২৫। তবে অ্যাজাক্সের ব্রাজিলিয়ান উইংগার ডেভিড নেরেস হাফ টাইমের পরই চোখ ধাঁধানাে একটি গােল করে ফলাফল ১-১ করে দেওয়ায় অ্যাজাক্সের কাছে এরচেয়ে বড় চাওয়া আর কিছুই ছিল না। জুভেন্তাসের পক্ষে পরিবর্ত ফুটবলার ডগলাস কোস্টা ম্যাচের শেষদিকে পােস্টে বল মেরে দলের জয়ের সুযােগ নষ্ট করেছেন। তবে আগামী মঙ্গলবার তুরিনে দ্বিতীয় লেগের ম্যাচে জুভেন্তাসই এগিয়ে থাকবে কারণ তারা অ্যাওয়ে ম্যাচে গােল পেয়েছে।

রােনাল্ডাে এদিন দেখালেন তিনি অন্য স্তরের ফুটবলার। তার টাইমিং ও মুভমেন্ট অন্যদের থেকে সম্পূর্ণ আলাদা। অন্য কেউ চেষ্টা করলেও রােনাল্ডাের মতাে খেলতে পারবেন না। জুভেন্তাসের কোচ ম্যাসি মিলানাে অ্যালেগ্রি স্বয়ং একথা বলেছেন। রােনাল্ডাে গতমাসে পর্তুগালের হয়ে ২০২০ ইউরাে ফুটবলের কোয়ালিফায়ারে খেলার সময় থাইতে আঘাত পান। চ্যাম্পিয়নস লিগের প্রি কোয়ার্টার ফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে হ্যাটট্রিকের পর এটাই জুভেন্তাসের হয়ে রােনাল্ডাের প্রথম ম্যাচ ছিল। ৩৪ বছর বয়সী রােনাল্ডাে চতুর্থবার চ্যাম্পিয়নস লিগ জয় করার লক্ষ্যে মাঠে নেমেছেন। জুভেন্তাস যে একবারই গােল লক্ষ্য করে আক্রমণ করতে পেরেছিল রােনাল্ডাের গােলটি তারই ফসল। অ্যাজাক্স আমস্টারডাম প্রি-কোয়ার্টার ফাইনালে রিয়েল মাদ্রিদকে হারানাের পর ইউরাে ফুটবলের সেরা টুর্নামেন্টে আরও ওপরে ওঠার আশা নিয়ে খেলতে নেমেছিল তরুণ অ্যাজাক্স দলটি। জুভেন্তাসকে আটকানাের জন্য সবরকম প্রয়াস চালিয়েছে। তাদের মরক্কোর আন্তর্জাতিক ফুটবলার হাকিম জিয়েএচ ম্যাচের আঠেরাে মিনিটে কাট করে ভেতরে ঢোকার পর যে ঘূর্নিশটটি নিয়েছিলেন তা বার উচিয়ে চলে যায়। তবে অ্যাজাক্স ম্যাচের মিনিটে অবশ্যই গােল করতে পারতো। ডুসান ট্যাডিক বল বাড়িয়েছিলেন ডনি ভ্যান ডি বিককে। কিন্তু বিকের শট থেকে বল বাইরে উড়ে যায়।

রােনাল্ডাে যে গােলটি করেছেন তা একমাত্র তার মতাে ফুটবলারের পক্ষেই করা সম্ভব। রডরিগাে বেনট্যানকারের কাছ থেকে একটি বল ধরে তা জোয়াও ক্যানসেলােকে বাড়িয়ে দেওয়ার পর লম্বা লাইন ধরে বক্সের ভিতরে ঢুকে যান। ক্যানসেলাে যে ক্রস সেন্টারটি করেছিলেন তা থেকে হেড করে রােনাল্ডাে গােল পেয়ে যান। মরশুমে এটা রােনাল্ডাের ২৫তম গােল। জোহান ক্রইফ এরিনাতে রােনাল্ডাে এ নিয়ে চ্যাম্পিয়নস লিগে দুটি গােল করলেন। অ্যাজাক্সের প্রাক্তন তারকা জাতান ইব্রাহিমােভিচের রেকর্ডও স্পর্শ করলেন। অ্যাজাক্স খেলাটি ড্র করলেও এখনও পর্যন্ত সেমিফাইনালে ওঠার দৌড়ে রয়ে গিয়েছে। যদিও তাদের লেফট ব্যাক নিকোলাস ট্যাগলিয়া ফিকো দ্বিতীয় লেগের ম্যাচ খেলতে পারবেন না হলুদ কার্ড দেখায়।