নজির জোয়ে রুটের

শততম টেস্টে ভারতের বিরুদ্ধে নেমে দ্বিশতরান করেছিলেন প্রথম টেস্টে চেন্নাইয়ে। এবার বল হাতে পাঁচ উইকেট নিয়ে নিলেন ইংল্যান্ড অধিনায়ক জোয়ে রুট।

Written by SNS Ahmedabad | February 27, 2021 2:01 pm

জোয়ে রুট (File Photo: AFP)

ঘূর্ণি পিচের কি মহিমা। যদিও এই ধরনের পিচ একেবারেই কারাের পছন্দের তালিকায় থাকবে না সেটা নিশ্চিতভাবে বলে দেওয়া যায়। আর বিশেষ করে পাঁচদিনের টেস্ট ক্রিকেট এরকম ধরনের পিচ কোনও মতেই মেনে নেওয়া যায় না।

তবুও এই পিচেই একজন দলের নির্দিষ্ট সেরা ব্যাটসম্যান পার্টটাইম বােলার হিসাবে বােলিং করে নজির করে ফেললেন। তিনি আর কেউ নন ইংল্যান্ড অধিনায়ক জোয়ে রুট।

শততম টেস্টে ভারতের বিরুদ্ধে নেমে দ্বিশতরান করেছিলেন প্রথম টেস্টে চেন্নাইয়ে। এবার বল হাতে পাঁচ উইকেট নিয়ে নিলেন। এবং নিজেকে দলের একজন অভিজ্ঞ স্পিনার হিসাবে পরিচিতি পাইয়ে দিলেন। পাশাপাশি সবথেকে কম রান দিয়ে পাঁচটি উইকেট সংগ্রহ করে ক্রিকেটের ইতিহাসের পাতায় নিজের নামও লিখিয়ে ফেললেন জোয়ে রুট।

মাত্র আট রান খরচ করে জোয়ে রুট পাঁচ উইকেট সংগ্রহ করেন। এবং ভেঙে দিলেন পুরানাে রেকর্ডও। এর আগে টিম মে ও মাইকেল ক্লার্কের এই রেকর্ড ছিল, নয় রানে পাঁচ উইকেট নেওয়ার। টিম মে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অ্যাডিলেডে এবং ক্লার্ক ভারতের বিরুদ্ধে মুম্বইয়ে এই নজির গড়েছিলেন। 

ইংরেজ ক্রিকেটারদের মধ্যে ইয়ান থাম ১৯৮১ সালে এজবাস্টনে এগারাে রান খরচ করে পাঁচ উইকেট সংগ্রহ করেছিলেন। মাত্র ৬.২ ওভার বল করেই পাঁচ উইকেট সংগ্রহ করেছেন জোয়ে রুট। তিনি আউট করেছেন যথাক্রমে ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল ও জসপ্রীত বুমরাকে। তবে নরেন্দ্র মােদি স্টেডিয়ামের পিচের কি মহিমা সেটাই দেখার, যে একজন নিয়মিত ব্যাটসম্যানকে নিয়মিত অফস্পিনার বানিয়ে দিল।