আইসিসি’র প্রথম মহিলা ম্যাচ রেফারি জি এস লক্ষ্মী

ভারতের মহিলা রেফারি জি এস লক্ষ্মী ইতিহাসে জায়গা করে নিলেন। প্রথম মহিলা ম্যাচ রেফারি হিসাবে ভারতের লক্ষ্মী আইসিসি’র এলিট প্যানেলে ম্যাচ রেফারি হিসাবে নিযুক্ত হলেন।

Written by SNS Dubai | May 15, 2019 5:10 pm

জি এস লক্ষ্মী (Photo: Twitter@ashokgehlot51)

ভারতের মহিলা রেফারি জি এস লক্ষ্মী ইতিহাসে জায়গা করে নিলেন। প্রথম মহিলা ম্যাচ রেফারি হিসাবে ভারতের লক্ষ্মী আইসিসি’র এলিট প্যানেলে ম্যাচ রেফারি হিসাবে নিযুক্ত হলেন।

আগামী ২৩ মে ৫১ বছরে পা দিতে চলেছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার। আইসিসি’র এলিট প্যানেলে ঢােকার মুহুর্তেই ম্যাচ রেফারি হিসাবে সরাসরি ম্যাচ পরিচালনা করার তিনি দায়িত্ব পেলেন। এখানে উল্লেখ করা যেতে পারে যে কিছুদিন আগে প্রথম মহিলা আম্পায়ার হিসাবে ছেলদের ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছিলেন ভারতের ক্লেয়ার পােলােসাক।

১৯৮৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত পেশাদার ক্রিকেটার হিসাবে তাঁর খেলা সবার নজর কেড়েছিল। জি এস লক্ষ্মী ডানহাতি ব্যাটসম্যানের পাশাপাশি পেস বােলিং করতে পারতেন। ২০০৮-০৯ সালে প্রথমবার ঘরােয়া ক্রিকেট ম্যাচে ম্যাচ রেফারি হিসাবে ভূমিকা পালন করেছিলেন। পরবর্তী সময় মেয়েদের তিনটি একদিনের আন্তর্জাতিক ও তিনটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে দক্ষতার সঙ্গে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করেন।

তিনি আইসিসি প্যানেলে অন্তর্ভুক্ত হওয়ায় দারুন খুশি। জি এস লক্ষ্মী বলেন এই সম্মান আমার কাছে অনেক বড় প্রাপ্তি। আমি আশা করব প্রত্যেকের সহযােগিতায় ও আন্তরিকতায় যে দায়িত্ব পেয়েছি তা সমাধান করব। সামনে অনেক রাস্তা খােলা রয়েছে। ক্রিকেটার ও ম্যাচ রেফারি হিসাবে দীর্ঘদিন ক্রিকেটের সাথে যুক্ত রয়েছি। যে অভিজ্ঞতা সঞ্চয় করেছি, সেই অভিজ্ঞতায় আগামী দিনগুলােতে ভালােভাবে অতিবাহিত করতে চাই। ভবিষ্যতে আরও উন্নততর ম্যাচ রেফারিং যাতে করতে পারি, তার চেষ্টা করে যাব।

আইসিসি’র সিনিয়র ম্যানেজার আদ্রিয়ান গ্রিফিত স্বাগত জানিয়ে লক্ষ্মীকে বলেছে, আশা করব তাঁর দায়িত্ব নিশ্চয়ই ভালােভাবে পানি বরতে পারব।