স্বপ্নপূরণ, টোকিও অলিম্পিকে সোনা জয় নীরজ চোপড়ার

টোকিওর অলিম্পিকসে ভারতীয় পতাকা হাতে মাথা উঁচু করে দাঁড়ালেন ভারতীয় সেনার নায়েব সুবেদার তথা ভারতীয় জ্যাভলিন থ্রো’য়ের নক্ষত্র নীরজ চোপড়া।

Written by Arnab Biswas August 7, 2021 7:01 pm

নীরজ চোপড়া (Photo: IANS)

টোকিও অলিম্পিকসে আজ ভারত দুটি পদক পেল বজরং পুনিয়া কুস্তিতে ব্রোঞ্জ পাওয়ার পর জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতলেন নীরজ চোপড়া। ৮৭.৫৮ মিটারের দূরত্বে জ্যাভলিন থ্রো করে ভারতীয় ট্র্যাক এন্ড ফিল্ড ইভেন্টে নিজের নাম স্বর্নাক্ষরে লেখালেন নীরজ। স্বাধীন ভারতের এই প্রথম অলিম্পিকে ট্র্যাক এন্ড ফিল্ড ইভেন্টে কোন পদক এলো।

যদিও অনেকের দাবি প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিকের ট্র্যাক এন্ড ফিল্ডে আজ থেকে ১২১ বছর আগে অর্থাৎ ১৯০০ সালের অলিম্পিকে নর্ম্যান প্রিটচার্ড দুটি সোনা জয় করেছিলেন। কিন্তু তিনি ভারতের হয়ে অংশগ্রহণ করেননি বলে কথিত। সেই অর্থে দেখতে গেলে ভারতের ইতিহাসে এই প্রথম ট্র্যাক এন্ড ফিল্ডে কোন অ্যাথলিট হিসেবে অলিম্পিকে পদক জিতলেন নীরজ চোপড়া।

বেজিং অলিম্পিকে ২০০৮ সালে এয়ার রাইফেলে সোনা জিতেছিলেন অভিনব বিন্দ্রা। সেটাই ছিল এতদিন অলিম্পিকসে ভারতের একমাত্র ব্যক্তিগত সোনা। কিন্তু আজ ইতিহাসের পাতায় অভিনবের সঙ্গে নীরজের নামটিও লেখা হল। দ্বিতীয় ভারতীয় হিসেবে অলিম্পিকে ব্যক্তিগত সোনা জিতলেন নীরজ চোপড়া।

ফাইনালে আজ প্রথমে ৮৭.০৩ মিটারের দূরত্বে জ্যাভলিন থ্রো করেন নীরজ। পরবর্তী থ্রোটি পৌঁছে দেন ৮৭.৫৮ মিটারের দুরত্বে। আর তাতেই কেল্লাফতে। দ্বিতীয় থ্রোয়ের দৌলতেই সহজেই সোনা জিতে প্রায় ১৪০কোটি ভারতীয়দের স্বপ্নপূরণ করে টোকিওর অলিম্পিকসে ভারতীয় পতাকা হাতে মাথা উঁচু করে দাঁড়ালেন ভারতীয় সেনার নায়েব সুবেদার তথা ভারতীয় জ্যাভলিন থ্রো’য়ের
উজ্জ্বল নক্ষত্র নীরজ চোপড়া।