প্রোটিয়াসদের হারিয়ে জয় দিয়ে বিশ্বকাপের যাত্রা শুরু ইংল্যান্ডের

বৃহস্পতিবার ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে প্রােটিয়াসদের ১০৪ রানে হারিয়ে জয় দিয়ে যাত্রা শুরু করল উদ্যোক্তাকারী দেশ ইংল্যান্ড।

Written by SNS London | May 31, 2019 5:12 pm

অ্যান্ডিল ফেহলাকওয়াইও'র উইকেট নেওয়ার পর ইংল্যান্ড দলের উচ্ছ্বাস (Photo: Twitter@ICC)

বৃহস্পতিবার ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে প্রােটিয়াসদের ১০৪ রানে হারিয়ে জয় দিয়ে যাত্রা শুরু করল উদ্যোক্তাকারী দেশ ইংল্যান্ড। এদিকে একটা সময় ইংল্যান্ডের বিশ্বকাপ দলে জায়গা পাবেন কিনা তা নিয়ে সংশয় দেখা গিয়েছিল। কিন্তু ভাগ্য সুপ্রসন্ন থাকায় নির্বাচিত সদস্য চোট পাওয়ায় দলে ডাক পান জোফ্রা আর্চার। আর প্রথম ম্যাচেই প্রথম একাদশে জায়গা পেয়ে স্বপ্নের অভিষেক করলেন বিশ্বকাপের আসরে ক্যারিবিয়ান বংশদ্ভূত ক্রিকেটার।

টসে হেরে প্রথম ব্যাট করতে নেমে, জেসন রয়, রুট, মর্গান ও বেন স্টোক্সের অর্ধশতাধিক রানের উপর ভর করে ইংল্যান্ড আট উইকেট হারিয়ে ৩১১ রান তােলে। ৩১২ রানের বিশাল লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে আমলা মাথায় আঘাত লেগে প্যাভিলিয়নে ফিরে যান অবিসৃত অবস্থায়।

এরপর নিয়মিত ব্যবধানে উইকেট হারায় প্রােটিয়াসরা। কিন্তু ডি ককের ৬৮ ও ভান ডার ডুসেনের ৫০ রানের উপর ভর করে কোনওরকমে দুশাের গন্ডি টপকায় প্রোটিয়াসরা। তবে, ইংল্যান্ড দলের জার্সি গায়ে বিশ্বকাপের অভিষেক ম্যাচে শুরুতেই তিনটি উইকেট সংগ্রহ করে নজর কাড়লেন জোফ্রা আর্চার। শেষমেষ প্রোটিয়াসদের ইনিংস থেমে গেল ২০৭ রানে।

ইংল্যান্ড দলের হয়ে আর্চার তিনটি উদ্বোধনী ম্যাচে বৃহস্পতিবার খেলতে নেমেই চোটের কবলে পড়লেন হাসিম আমলা। ৩১২ রানের বিশাল লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে ইংল্যান্ডের পেসার জোফ্রা আর্চারের পর পর পাঁচটি পুল করতে গিয়ে মিস করে ওভারের শেষ বলে হেলমেটে আঘাত পান।

মাথায় আঘাত পাওয়ার পরই সঙ্গে সঙ্গে প্রােটিয়াস দলের ফিজিও মাঠে ছুটে আসেন। তারপর পরিস্থিতি অনুযায়ী, মাথায় যেহেতু আঘাত লেগেছে সেই কথা মাথায় রেখে সঙ্গে সঙ্গে মাঠ ছাড়তে বাধ্য হন আমলা। আগামি ম্যাচে তিনি খেলতে নামবেন কিনা সেটা নিয়ে এখন থেকেই সংশয় তৈরি হয়ে গেল। তবে, রান তাড়া করতে নেমে দলের করুণ পরিস্থিতির মধ্যে পড়ে পুনরায় ব্যাট হাতে মাঠে নামেন আমলা।

বৃহস্পতিবার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে উদ্যোক্তাকারী দেশ ইংল্যান্ডের মুখােমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা। টসে জিতে প্রােটিয়াস অধিনায়ক প্লেসিস প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ঘরের মাঠে। প্রথম ব্যাট করার সুযােগ পেয়ে ইংলিশ ব্যাটসম্যানরা যে শুরুটা ভালাে করবেন সেটা অনেকেই ভেবেছিলেন। কিন্তু, প্রােটিয়াস অধিনায়ক দ্যু প্লেসিসের চাল পুরােটাই বানচাল করে দিল।

তিনি প্রথমে বােলিং করতে আনেন লেগস্পিনার ইমরান তাহিরকে। আর প্রথম স্পিনার হিসাবে বিশ্বকাপের আসরে প্রথম বল করতে ইমরান যেমন ইতিহাসের খাতায় নিজের নাম লিখিয়ে ফেলেছিলেন। ঠিক তেমনই প্রথম বলে জনি বেয়ারস্টোকে আউট করে দিয়ে ইতিহাসে নিজের নামটা স্বর্ণাক্ষরে নাম লিখিয়ে ফেললেন তাহির।

শুরুতেই উইকেট হারানাের পর দলের হাল ধরেন জেসন রয় ও জোয়ে রুট। দু’জনের অর্ধশতরানে ভর করে চাপ কমিয়ে ফেলে ইংল্যান্ড। কিন্তু জেসন রয় ব্যক্তিগত চুয়ান্ন রান করে আউট হওয়ার পরই আবারও ধাক্কা জোয়ে রুটের রূপে। একান্ন রান করে তিনি আউট হয়ে যান।

এরপর অধিনায়ক ইওন মর্গানের ৫৭ ও বেন স্টোরে ৮৯ রানের উপর ভর করে ইংল্যান্ড দল পঞ্চাশ ওভারে আট উইকেট হারিয়ে ৩১১ রান তােলে। প্রােটিয়াসদের হয়ে তাহির ও রাবাড়া যৌথভাবে দুটি এবং এনগিডি তিনটি উইকেট সংগ্রহ করেন।