আইপিএল ক্রিকেটে ধোনির এখনও দু-তিন বছর খেলা চালিয়ে যাওয়া উচিত, মন্তব্য লক্ষুণের

তবে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত গত বছর বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে পরাজিত হওয়ার পর ধোনি’কে আর মাঠে নামতে দেখা যায়নি।

Written by SNS New Delhi | April 14, 2020 8:09 pm

মহেন্দ্র সিং ধোনি (File Photo: IANS)

‘দু থেকে তিন বছর ধোনির এখনো আইপিএল। ক্রিকেট খেলে যাওয়া উচিত বলে আমি মনে করি। কারণ ধোনির মতন ফিট প্লেয়ার আমার চোখে ধরা পড়েনি’, সোমবার এমন কথাই জানালেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ।

ধোনি এমন একজন প্লেয়ার যিনি কখনোই নিজেকে জাহির করতে চান না। সবসময় দলের কথা ভাবেন। আর মাঠে নেমে কীভাবে দলের জয় নিশ্চিত করবেন সেটা নিয়ে ভাবনা চিন্তা করেন। তবে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত গত বছর বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে পরাজিত হওয়ার পর ধোনিকে আর মাঠে নামতে দেখা যায়নি। তিনি নিজেকে পুরোপুরি খেলা থেকে গুটিয়ে নিয়েছে।

ধোনির এই হঠাৎ সরে যাওয়াতে অনেকে ভেবেছিলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক এবার ক্রিকেটকে বিদায় জানাবেন। ধোনির না খেলা নিয়ে অনেক প্রাক্তন ক্রিকেটাররাও তাঁর সমালোচনা করেছিলেন। কিন্তু ধোনি কোনো পাল্টা উত্তর দেননি। তবে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি খেললে কিনা সেটা নিয়ে একটা কথা উঠেছিল। তবে অনেকে বলেছিলেন ধোনির জায়গা দলে হবে না কারণ দলে যেসব তরুণ ক্রিকেটাররা উঠে আসছে এখানে ধোনির জায়গা পাওয়া অনেকটাই কঠিন হয়ে যাবে।

ধোনি অবশ্য এই সব না ভেবে ঠিক করে নিয়েছিলেন যে আইপিএল খেলে নিজের ফিটনেস দেখবে আর তার প্র্যাকটিসও শুরু করে দিয়েছিলেন। কিন্তু গোটা বিশ্ব জুড়ে এখন মারণ ভাইরাস কোভিড় ১৯’র দাপটে সব কিছু বন্ধ হয়ে গেছে। শুধু আইপিএল নয় আরো অনেক খেলা বন্ধ হয়ে গিয়েছে।

এই বছরের শেষে অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও, তা আদৌ অনুষ্ঠিত হবে কিনা সেই ব্যাপারটাও নিশ্চিত নয়। এদিকে ভিভিএস লক্ষ্মণ আরো বলেন, ধোনি পুরো প্রস্তুত হয়ে রয়েছে।

আর একটা কথা বলে রাখা ভালো বয়সটা একটা সংখ্যা মাত্র। যদি কোনো খেলোয়াড় খেলা চালিয়ে যেতে পারে নিজের ফর্ম ধরে রেখে সেখানে তখন তাঁর বয়সটা দেখা ভুল। আর হ্যাঁ ধোনি যেমন একজন খেলোয়াড় হিসাবে ফিট সেইরকম অধিনায়ক হিসাবে এক নম্বর। ধোনির অধিনায়কত্ব চেন্নাই সুপার কিংস ফ্র্যাঞ্চাইজি খুব ভালোবাসে। এবং তারা ধোনিকে যথেষ্ট সম্মান করেন।

‘এখন নতুন নির্বাচক কমিটির লোক এসেছে। সেখানে নিশ্চয়ই ধোনির ভবিষ্যত নিয়ে আলোচনা হবে। তাঁকে ভারতীয় দলে খেলানো হবে কিনা সেটা নিয়েও তারা সিদ্ধান্ত নেবে। তবে আমি বলব ভারতীয় দলে ধোনিকে সুযোগ দেওয়া উচিত। আর চেন্নাই সুপার কিংসের হয়ে যদি ধোনি আরো কিছু বছর খেলে তা হলে ওই দলের পক্ষে খুব ভালো হবে’, এমন কথাও জানান লক্ষ্মণ।