১ এপ্রিল রাজ্যে আসছে আরও ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

Written by SNS March 24, 2024 3:12 pm

কলকাতা, ২৪ মার্চ: লোকসভা ভোট ঘোষণার আগেই রাজ্যে দফায় দফায় কেন্দ্রীয় বাহিনী আসতে শুরু করে। রাজ্যের উত্তেজনাপ্রবণ এলাকাগুলিতে শুরু হয় রুট মার্চ। গত ১ মার্চ প্রথম দফায় ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠায় নির্বাচন কমিশন। ৭ মার্চ দ্বিতীয় দফায় আসে আরও ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। প্রতিদিন বিভিন্ন এলাকায় রুটমার্চ শুরু করে এই বাহিনীর জওয়ানরা। এবার ভোট ঘোষণার পর তৃতীয় দফায় কেন্দ্রীয় বাহিনী পাঠাচ্ছে কমিশন। ১ এপ্রিল রাজ্যে আসছে আরও ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। যা মোতায়েনের দায়িত্ব থাকবে রাজ্য সরকারের ওপর। অর্থাৎ এই ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী কোথায় কোথায় মোতায়েন করা হবে, তা ঠিক করবে রাজ্য প্রশাসন।

এব্যাপারে রাজ্য নির্বাচন কমিশন রাজ্যকে দ্রুত এই প্রক্রিয়া শুরুর নির্দেশ দিয়েছে। ভোটের আগে এই নিয়ে রাজ্যে মোট কেন্দ্রীয় বাহিনীর পরিমাণ দাঁড়াবে ১৭৭ কোম্পানি। এই ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মধ্যে ১৫ কোম্পানি সিআরপিএফ থাকবে। এছাড়াও ৭ কোম্পানি সিআইএসএফ ও ৫ কোম্পানি বিএসএফ থাকছে এই কেন্দ্রীয় বাহিনীতে।

উল্লেখ্য, আগামী ১৯ এপ্রিল লোকসভা ভোট। তার আগেই ১৭৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়োগ নিয়ে কেন্দ্রের ওপর ক্ষুব্ধ রাজ্যের শাসকদল। গত ১৬ মার্চ জাতীয় নির্বাচন কমিশন নির্বাচনের নির্ঘন্ট ঘোষণার সময় সাংবাদিক বৈঠকে স্পষ্টভাবে জানায়, আসন্ন লোকসভা নির্বাচনে হিংসা ও সন্ত্রাসমুক্ত পরিবেশ গড়ে তুলতে হবে। সন্ত্রাসের কোনও জায়গায় রাখা যাবে না। সেই লক্ষ্যেই কমিশন পদক্ষেপ শুরু করেছে। গত বিধানসভা ভোটের আগে ও পরে রাজ্যে সন্ত্রাস ও ভয়ের পরিবেশ নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। একাধিক অভিযোগ জমা পড়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে। কমিশনকেও অভিযোগ জানিয়েছে রাজ্যের বিরোধী রাজনৈতিক দলগুলি। সেই অভিযোগের প্রেক্ষিতে কমিশন পদক্ষেপ নিতে শুরু করেছে বলে মনে করছে রাজনৈতিকমহল।