আফগান পরিস্থিতি পর্যালােচনা করতে মার্কিন সফরে মােদি?

১৫ আগস্টের পর থেকে আফগানিস্তান দখল নিয়েছে তালিবান নেতৃত্ব।এইরকম পরিস্থিতিতে চলতি মাসের শেষ সপ্তাহে মার্কিন সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

Written by SNS Wahington | September 5, 2021 2:04 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি (Photo: IANS)

গত ১৫ আগস্টের পর থেকে আফগানিস্তান দখল নিয়েছে তালিবান নেতৃত্ব। ঠিক এইরকম পরিস্থিতিতে চলতি মাসের শেষ সপ্তাহে মার্কিন সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। দুই দেশের বিদেশ মন্ত্রকে এই বিষয়ে আলােচনা চলছে বলে প্রকাশ।

সম্ভবত আগামী ২২ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর মার্কিন সফরে যেতে পারেন মােদি। জো বাইডেন আমেরিকান প্রেসিডেন্ট হওয়ার পর এটিই সর্বপ্রথম মার্কিন সফর হতে চলেছে মােদির। তবে ইতিমধ্যেই তিনবার ভার্চুয়াল বৈঠক হয়েছে এই দুই রাষ্ট্রপ্রধানের।

গত মার্চে কাদ সামিটে, এপ্রিলে জলবায়ু বদল সামিটে এবং জুনে জি ৭ শীর্ষ বৈঠকে ভার্চুয়াল হয়েছে। মারণ ভাইরাস করােনা আবহে মুখােমুখি বৈঠক হয়নি। <None২০১৯ সালে ডােনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন মােদি মার্কিন সফরে গিয়েছিলেন।

সেসময় ভােট প্রচারে মােদী ডােনাল্ড ট্রাম্প এর সমর্থনে ‘আব কি বার ট্রাম্প সরকার’ আওয়াজ তুলেছিলেন। এতে ডেমােক্র্যাটরা ক্ষুব্ধ হয়েছিলেন। এখন দেখার বর্তমান পরিস্থিতিতে আফগান পরিস্থিতি নিয়ে দুই রাষ্ট্রপ্রধানের কি আলােচনা হয়?