সংখ্যালঘু সম্প্রদায়কে টিকিট দেব না, বিতর্কিত মন্তব্য বিজেপি মন্ত্রীর 

সংখ্যালঘু সম্প্রদায়কে টিকিট দেব না বলে বিতর্কিত মন্তব্য করে বসলেন কর্নাটকের গ্রামোন্নয়ন মন্ত্রী তথা বিজেপি নেতা কেএস ঈশ্বরাপ্পা।

Written by SNS Bengaluru | December 1, 2020 5:57 pm

কেএস ঈশ্বরাপ্পা (Photo: Screengrab Twitter | @ikseshwarappa)

বিভাজনের রাজনীতি করার অভিযােগে গেরুয়া শিবির যখন বিদ্ধ, ঠিক সেই সময় সংখ্যালঘু সম্প্রদায়কে টিকিট দেব না বলে বিতর্কিত মন্তব্য করে বসলেন কর্নাটকের গ্রামোন্নয়ন মন্ত্রী তথা বিজেপি নেতা কেএস ঈশ্বরাপ্পা । তাঁর এই মন্তব্য নিয়ে তীব্র সমালােচনা শুরু হয়েছে। 

তিনি বলেন, হিন্দু হওয়া নিয়ে কথা। তাহলেই ভােটের টিকিট মিলবে। কিন্তু কোনও মুসলিমকে কখনও টিকিট দেবেন না তাঁরা। 

প্রসঙ্গত, কর্ণাটকের বেলগাভি লােকসভা উপনির্বাচন নিয়ে এই মুহূর্তে প্রস্তুতি তুঙ্গে গেরুয়া শিবিরে। সেখানকার সংখ্যাগরিষ্ঠ হিন্দু জনসংখ্যা বিজেপির ভােটব্যাঙ্ক বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। সেখানকার নির্বাচনী প্রস্তুতি নিয়ে কথা বলতে গিয়েই রবিবার এমন বিতর্কিত মন্তব্য করে বসেন ঈশ্বরাপ্পা। 

সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘হিন্দু সম্প্রদায়ের যে কোনও ব্যক্তিকে টিকিট দিতে পারি আমরা। সে ব্রাহ্মণ হােক বা লিঙ্গায়েত, কুরুবা হােক বা ভাোলিগা। কিন্তু কোনও মুসলিমকে কখনও টিকিট দেওয়া হবে না।’

ঈশ্বরাপ্পার মতাে প্রকাশ্যে মুসলিম বিরােধী মন্তব্য না করলেও, হিন্দু ভােটকে ঝুলিতে পুরতে মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পাও উদ্যোগী হয়েছেন। যে কারণে শুক্রবার বীরশৈব-লিঙ্গায়েত সম্প্রদায়কে অন্যান্য অনগ্রসর শ্রেণিতে (ওবিসি) অন্তর্ভুক্ত করার পক্ষে কেন্দ্রের কাছে সুপারিশ করেন তিনি। পরে যদিও তা স্থগিত হয়ে যায়। 

তবে বিজেপি সূত্রে খবর, বয়সের কথা মাথায় রেখে ইয়েদুরাপ্পার বিকল্প খুঁজছেন কেন্দ্রীয় নেতৃত্ব। এমন পরিস্থিতিতে নিজের ক্ষমতা বাড়িয়ে দলকে বার্তা দিতেই এমন পদক্ষেপ করছেন তিনি।