গার্ডেন রিচের দায় নিয়ে প্রাক্তন মেয়র বিকাশ রঞ্জন ভট্টাচার্যের সঙ্গে ফিরহাদ হাকিমের সংঘাত

Written by SNS March 18, 2024 5:37 pm

কলকাতা, ১৮ মার্চ: গতকাল মধ্যরাতে গার্ডেনরিচ এলাকায় ঝুপড়ির ওপর ভেঙে পড়ে ৫ তলা বাড়ির একটি অংশ। হরিমোহন পল্লির ফতেপুর ব্যানার্জী পাড়ায় নির্মীয়মাণ এই বহুতল ভেঙে পড়ায় বাড়ছে মৃত্যু মিছিল। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, মোট মৃতের সংখ্যা ৭। সেই মৃত্যু মিছিলের মধ্যে এই দুর্ঘটনার দায় নিয়ে এবার ফিরহাদ হাকিমের সঙ্গে বাম আমলের প্রাক্তন মেয়র বিকাশ ভট্টাচার্যের সংঘাত চরমে। তৃণমূল সরকারের মন্ত্রী ও বর্তমান কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম গার্ডেনরিচে পাঁচতলা বাড়ির একাংশ ভেঙে পড়ার ঘটনায় বামেদের দিকেই আঙুল তুলেছেন। তিনি অভিযোগ করেন, বাম আমল থেকেই ওই সব এলাকায় বেআইনি নির্মাণ চলছে।

এর প্রতিক্রিয়ায় সরব হয়েছেন বাম আমলের প্রাক্তন মেয়র বিকাশ রঞ্জন ভট্টাচার্য। তিনি বলেন, “যদি ধরেও নিই যে বাম আমলের ঘটনা, তাহলেও বিগত ১৪ বছর ধরে তো ট্যাক্স নিয়েছে তৃণমূল। নিশ্চয় ইন্সপেকশন হয়েছে। ১৪ বছর ধরে কি ঘুমোচ্ছিল পুরসভা? নাকি টাকা আদায়ের জন্য মেয়র আর প্রাক্তন মেয়র ঘুরে বেড়াচ্ছিলেন। এমন রাজনৈতিক মনোভাবাপন্ন মানুষদের প্রশাসনে থাকার কোনও অধিকার নেই। এরা দায়িত্বজ্ঞানহীন। এই ধরনের রাজনৈতিক নেতাদের বুদ্ধি কবে হবে?”

এদিন বিকাশবাবু প্রশ্ন তোলেন, চার মাসের পুরনো বিল্ডিংয়ের দায় বামেদের হল কি করে? প্রায় ১৪ বছর ধরে কলকাতা পুরসভার ক্ষমতায় রয়েছে তৃণমূল কংগ্রেস। এতদিন কেন ব্যবস্থা নিল না! এভাবে বামেদের ওপর দায় ঠেলে দেওয়া তৃণমূলের একটা স্বভাব। আসলে শাসকদলের নেতারা এই নির্মাণ থেকে তোলা তুলছিলেন। সেজন্যেই আজ এই অবস্থা। বিকাশবাবু আরও বলেন, শুধু গার্ডেনরিচ নয়, তৃণমূলের আমলে গোটা রাজ্য জুড়েই বেআইনি নির্মাণ ও পুকুর ভরাট চলছে। পুর মন্ত্রীর উচিত অবিলম্বে এর দায় স্বীকার করে নিয়ে পদত্যাগ করা।