শ্রমিকদের তীর্থযাত্রায় ১২,০০০ টাকা করে সাহায্য যােগী সরকারের

সাড়ে ৬ লাখ বাণিজ্য কেন্দ্র ও ২০,৫০০ কারখানার বাছাই করা শ্রমিকদের তীর্থযাত্রার জন্য মাথাপিছু ১২,০০০ টাকা দিয়ে সাহায্য করার সিদ্ধান্ত গ্রহণ করেছে যােগী সরকার। 

Written by SNS Uttar Pradesh | January 4, 2021 12:50 pm

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (File Photo: IANS)

সাড়ে ৬ লাখ বাণিজ্য কেন্দ্র ও ২০,৫০০ কারখানার বাছাই করা শ্রমিকদের তীর্থযাত্রার জন্য মাথাপিছু ১২,০০০ টাকা দিয়ে সাহায্য করার সিদ্ধান্ত গ্রহণ করেছে যােগী সরকার। 

আগামী ২৪ জানুয়ারি রাজ্যের প্রতিষ্ঠা দিবস ও স্বামী বিবেকানন্দের ঐতিহাসিক পর্যটন যাত্রা প্রকল্পের অধীনে উত্তরপ্রদেশের প্রায় দেড় কোটি শ্রমিকের কাছ থেকে তীর্থ যাত্রার অনুদান পেতে আবেদন জমা নেবে যােগী সরকারের শ্রমিক উন্নয়ন বাের্ড। 

বাের্ড চেয়ারম্যান তথা উত্তরপ্রদেশের মন্ত্রী সুনীল ভারালা জানিয়েছেন, ‘পর্যটনের জন্য অযােধ্যা, মথুরা, প্রয়াগরাজ ও বারাণসীর মত ধর্মীয় শবর ছাড়াও মেরঠের হস্তিনাপুর, গােরক্ষপুরের গােরক্ষনাথ মন্দির, শাকম্ভরী দেবী ও বিন্ধ্যবাসিনী দেবীর মন্দির তালিকায় যুক্ত করা হয়েছে। আগ্রায় যাওয়ার অনুমতিও আমরা দিচ্ছি। এছাড়াও অন্যান্য স্থানে ভ্রমণের জন্য উপভােক্তাদের পৃথক আবেদন জানাতে হবে।’ 

তিনি আরও জানিয়েছেন, প্রকল্প অনুযায়ী বাছাই করা শ্রমিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মাথাপিছু ১২,০০০ টাকা জমা দেবে সরকার। তাঁর দাবি, কঠোর শ্রমসাধ্য জীবনে অবসরে ভ্রমণের সুবাদে দেশের ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে শ্রমিকদের ধারণা তৈরি করতে এই পদক্ষেপ উত্তরপ্রদেশ সরকারের। 

ভারালার কথায়, ‘শ্রমিকদের তীর্থযাত্রার জন্য সরকারি অনুদানের এমন প্রকল্প কোথাও করা হয়নি। সমাজ সংস্কারক জ্যোতিবা ফুলে, প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম, স্বাধীনতা সংগ্রামী গণেশ বিদ্যার্থী, রাজা হরিশচন্দ্র, দত্তপন্থ থেঙ্গাডির নামেও প্রকল্প চালু আছে। 

গত ১০ নভেম্বর আরএসএস নেতা দত্তপন্থ থেঙ্গাড়ির জন্মবার্ষিকীতে এই প্রকল্পের প্রস্তাব প্রথম দেওয়া হয়। ২০২১ সালে আরও তিনটি প্রকল্প চালু করতে চলেছে রাজ্য শ্রম দফতর। এছাড়া প্রয়াত ক্রিকেটার চেতন চৌহানের নামে ক্রীড়া ক্ষেত্রে উৎসাহ দান ও দরিদ্র পড়ুয়াদের বই কেনার জন্য সাহিত্যিক মহাদেবী ভার্মার নামে প্রকল্প চালু করা হবে।