ইন্দিরার মতো মহিলারাই নির্ভয়ার খুনির মতো ধর্ষকদের জন্ম দেয় : কঙ্গনা রানাওয়াত

অনেকে কঙ্গনার এই মন্তব্যকে সােচ্চারে সমর্থন করেছেন। আবার অনেকেই বলেছেন, কঙ্গনা যা বলেছেন তা তাঁর পবিত্র আবেগসঞ্জাত মত। কিন্তু তার তীব্রতা অত্যন্ত বেশি।

Written by SNS Mumbai | January 24, 2020 1:03 pm

কঙ্গনা রানাওয়াত (Photo: IANS)

বিতর্কিত এবং চাঁছাছােলা বক্তব্যের জন্য বলিউডের অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতের নাম প্রায়ই শিরােনামে চলে আসে। তা নিয়ে কখনও অস্বস্তিতে পড়তে দেখা যায়নি। তবে এদিন তিনি যে মন্তব্য করেছেন, তাতে তাঁর আগের সমস্ত রেকর্ড ভেঙে গিয়েছে বলে মনে করছেন অনেকেই।

কঙ্গনা বলেছেন, ইন্দিরা জয়সিং-এর মতাে আইনজীবীদের (যিনি নির্ভয়ার চার ধর্ষক-খুনির হয়ে সওয়াল করছিলেন) ওই চারজনের সঙ্গেই একই জেলে রেখে দেওয়া উচিত। এখানেই না থেমে কঙ্গনা আরও বলেছেন, ইন্দিরা জয়সিং-এর মতাে আইনজীবীদের জন্যই এই ধরনের অপরাধীরা প্রশ্রয় পায়। বস্তুত ইন্দিরার মতাে মহিলারাই ধর্ষক ও খুনিদের জন্ম দেয়।

তাঁর এই মন্তব্যে দেশজুড়ে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। একদিকে অনেকে কঙ্গনার এই মন্তব্যকে সােচ্চারে সমর্থন করেছেন। আবার অনেকেই বলেছেন, কঙ্গনা যা বলেছেন তা তাঁর পবিত্র আবেগসঞ্জাত মত। কিন্তু তার তীব্রতা অত্যন্ত বেশি। এই মন্তব্য করে তিনি বস্তুত নারী জাতিকেই অপমানিত করে ফেলেছেন।

কিন্তু ইন্দিরা জয়সিংয়ের মতাে প্রবীণ আইনজীবীর ওপর খড়গহস্ত হলেন কেন কঙ্গনা? মাত্র কয়েকদিন আগেই মােটামুটি ঠিক হয়ে গিয়েছিল, চার ধর্ষক ও খুনির ফাঁসির সাজাই বহাল থাকছে। রাষ্ট্রপতিও দুই আবেদনকারীর ক্ষমা প্রার্থনা না-মঞ্জুর করে দেওয়ার পর তারও স্পষ্ট হয়ে যায়। সে সময় ইন্দিরা আবেদন করেছিলেন, শেষ মুহুর্তে এই চার অপরাধীর ফাঁসির সাজা যেন মকুব করে দিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। তাঁর এই আবেদনেই এমনই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন কঙ্গনা রানাওয়াত।

কঙ্গনার এই বক্তব্যকে স্বাগত জানিয়েছেন নির্ভয়ার মা। তিনি বলেছেন, কঙ্গনাকে ধন্যবাদ। অন্তত কঙ্গনার মতাে কেউ তাে প্রকাশ্যে আমার পাশে দাঁড়ালেন। পশ্চিমবঙ্গের প্রখ্যাত লেখিকা তিলােত্তমা মজুমদার বলেছেন, কঙ্গনার মন্তব্যে তীব্রতা আছে ঠিকই, কিন্তু তা পুরােপুরি আবেগসঞ্জাত। তিনি কঙ্গনার এই বক্তব্যকে সমর্থনই করছেন।

অন্যদিকে পশ্চিমবঙ্গের মহিলা কমিশনের চেয়ারপারসন লীনা গঙ্গোপাধ্যায় বলেছেন, কোনও সভ্য ও শিক্ষিত মহিলা আরেক মহিলা সম্পর্কে এই ধরনের মন্তব্য করতে পারেন, তা ভাবাও যায় না। ইন্দিরা জয়সিংকে আক্রমণ করতে গিয়ে কঙ্গনা তাে গােটা নারী জাতিকেই অপমানিত করে বসলেন। অভিনেত্রীর এই মন্তব্যের বিরােধিতা করেছেন বিশিষ্ট মানবাধিকার কর্মী সুজাত ভদ্রও।